জয়পুরহাটের শেষ জীবিত ভাষা সৈনিক মারা গেছেন

জয়পুরহাটের ভাষা সৈনিক ডাঃ আজিজার রহমান (৯৬) মারা গেছেন। তিনি জেলার ভাষা সৈনিকদের মধ্যে শেষ জীবিত ভাষা সৈনিক ছিলেন। তাঁর মৃত্যুর মধ্য দিয়ে জেলার গৌরবোজ্জল ভাষা আন্দোলনের ইতিহাস অন্ধকারে নিমজ্জিত হলো।

রবিবার (১৫ জানুয়ারি) দুপুরে নিজ বাসভবন ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর সরদার পাড়া গ্রামে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। পারিবারিক সূত্রে জানা গেছে, আগামীকাল সোমবার সকাল ১০ টায় তার বাসভবন মহব্বতপুর সরদার পাড়া ঈদগাহ মাঠে মরহুমের জানাজা নামাজ অনুষ্ঠিত হবে। জানাজা শেষে তাঁর মরদেহ নিজ এলাকার পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

আরো পড়ুন:
> অভয়নগরে ভৈরব নদের তীরে সরিষা ক্ষেতে পড়ে রয়েছে গলাকাটা লাশ!
> চাপাবাজের ইংরেজী কী?

এদিকে ভাষা সৈনিক সৈয়দ ডা. আজিজার রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জয়পুরহাট -২ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি ও ক্ষেতলাল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাকিম মন্ডল, ক্ষেতলাল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও আলমপুর ইউপি চেয়ারম্যান আনোয়ারুজ্জামান তালুকদার নাদিম, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র সিরাজুল ইসলাম সরদার এবং মামুদপুর ইউনিয়নের চেয়ারম্যান মশিউর রহমান শামিমসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ ।

উল্লেখ্য, ১৯২৮ সালে ৪ মার্চ জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামে জন্মগ্রহণ গ্রহন করেন ডাঃ আজিজার রহমান। ১৯৫২ সালে তিনি ভাষা আন্দোলনে জড়িয়ে পড়েন। সে সময় বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষার দাবিতে মিছিল ও আন্দোলন চলাকালীন সময়ে তিনি জয়পুরহাট ও নওগাঁ জেলার নেতাকর্মীদের একত্রিত করেন এবং আন্দোলনে অংশগ্রহণ করান। সেই সময়ে একাধিকবার গ্রেফতারও হন তিনি। তাঁর মৃত্যুর মধ্য দিয়ে জেলার গৌরবোজ্জল ভাষা আন্দোলনের ইতিহাস অন্ধকারে নিমজ্জিত হলো।

জানুয়ারি ১৫, ২০২৩ at ১৭:২৮:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস