কুবিতে আবার ভর্তি হচ্ছেন খালেদ হত্যার প্রধান আসামি

নিহত ছাত্রলীগ নেতা খালেদ সাইফুল্লাহ হত্যা মামলার প্রধান আসামি বিপ্লব চন্দ্র দাস আবারও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ভর্তির চেষ্টা করছেন। হত্যা মামলার ঘটনায় সে সময় তাকে বহিষ্কার করেছিল কুবি প্রশাসন। হত্যাকাণ্ডের ছয় বছর পর কুবিতে ভর্তির চেষ্টা হিসেবে শুক্রবার (১৩ জানুয়ারি) ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সান্ধ্যকালীন কোর্সে ভর্তি পরীক্ষা দিয়েছেন তিনি।

বিপ্লব চন্দ্র দাস কুবির মার্কেটিং বিভাগে ২০০৯-১০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। ২০১৬ সালের ১ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মোমবাতি প্রজ্বালনকে কেন্দ্র করে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত হন একই বিভাগের শিক্ষার্থী ও কাজী নজরুল ইসলাম হল ছাত্রলীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক খালেদ সাইফুল্লাহ। ঘটনার তিন দিন পর বিপ্লবকে রাজধানী থেকে অস্ত্রসহ আটক করে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী।

হত্যাকাণ্ডের ঘটনায় দায়েরকৃত মামলায় প্রধান আসামি হিসেবে হত্যার দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন বিপ্লব। বর্তমানে তিনি জামিনে মুক্ত রয়েছেন। বিপ্লবের বিরুদ্ধে বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগও রয়েছে। সবশেষ ২০২২ সালের ১ অক্টোবর তার নেতৃত্বে বহিরাগতরা ক্যাম্পাসে প্রবেশ করে ফাঁকা গুলি ছোড়ে এবং ককটেল বিস্ফোরণ ঘটায়। সেই ঘটনায় তাৎক্ষণিক হল বন্ধ করে ক্লাস ও পরীক্ষা স্থগিত করে দিয়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থী ও মুক্তিযোদ্ধার সন্তানকে সরিয়ে বিপ্লবকে মুক্তিযুদ্ধ মঞ্চের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হয়। তার পরই বিপ্লব বহিরাগতদের নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে উপাচার্যের সঙ্গে ফুলেল শুভেচ্ছা বিনিময় করেন। এ ছাড়া স্থানীয় পুলিশ সুপার আব্দুল মান্নানকেও ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

বিপ্লবের ভর্তির বিষয়ে জানতে চাইলে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. আমজাদ হোসাইন সরকার বলেন, ‘আমরা বিষয়টি জানতে পেরে তার ফলাফল স্থগিত করেছি। এ বিষয়ে আমরা প্রশাসন থেকে জেনে পরবর্তী পদক্ষেপ নেব।

আরো পড়ুন:
>নেপালে বিমান বিধ্বস্ত, নিহত ৪২
>বীরগঞ্জে শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ

হত্যা মামলার প্রধান আসামি ও বহিষ্কৃত ছাত্রকে বিশ্ববিদ্যালয় প্রশাসন পুনরায় ভর্তি নেবে কি না- এমন প্রশ্নে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করতে পারব না। প্রশাসনকে জানানো হলে তারা বসে সিদ্ধান্ত নেবে।

জানুয়ারি ১৫.২০২৩ at ১৪:৫৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এমএইচ