করোনাভাইরাসে চীনে এক মাসে মৃত্যু ৬০ হাজার

ছবি- সংগৃহীত।

নে করোনায় দিনদিন দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। সম্প্রতি দেশটির দেওয়া তথ্য নিয়ে সমালোচনার পর থেকেই যেন বেড়ে চলেছে এই মৃত্যু। শনিবার (১৪ জানুয়ারি) জানানো হয়েছে, গত এক মাসে মৃত্যু হয়েছে ৬০ হাজারের কাছাকাছি। গত মাসে করোনায় শূন্য-কোভিড নীতি তুলে নেওয়ার পর থেকে এই মৃত্যু বেড়ে যাওয়া বৈশ্বিক সমালোচনার মধ্যে পড়েছে দেশটি। খবর রয়টার্সের।

ডিসেম্বরের শুরুতে বেইজিং হঠাৎই তার তিন বছরের ভাইরাস প্রতিরোধে নেওয়া ঘন ঘন পরীক্ষা, ভ্রমণে বাধা এবং কড়াকড়ি লকডাউন নীতি থেকে সরে আসে। ব্যাপক আন্দোলনের মুখে এই নীতি তুলে নিলে দেশটিতে করোনায় সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকে। এখন শনাক্তের সংখ্যা এক দশমিক চার বিলিয়ন পার হয়ে গেছে।

শনিবার একজন স্বাস্থ্য কর্মকর্তা বলেছিলেন, কোভিড জ্বর এবং জরুরি হাসপাতালে ভর্তির শীর্ষে পৌঁছেছে এবং হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ক্রমাগত হ্রাস পাচ্ছে। ২০২০ সালের শুরুতেই চীনের উহান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। চীনের রোগ নিয়ন্ত্রণ বিষয়ক সরকারি সংস্থা চায়নিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (চায়না সিডিসি) করোনা তথা কোভিড-১৯ কে ‘বি’ ক্যাটাগরির সংক্রামক রোগ হিসেবে চিহ্নিত করে। করোনা মহামারির মোকাবিলার ক্ষেত্রে বিতর্কিত ‘জিরো কোভিড’ নীতি ঘোষণা করে বেইজিং এবং স্থানীয় সরকার ও প্রশাসনের জন্য সেই নীতি মেনে চলার ব্যাপারে ব্যাপক কড়াকড়ি আরোপ করা হয়।

আরো পড়ুন:
>ক্যাটরিনার সঙ্গে থাকার কথা জানালেন সালমান!
>‘বিশ্বে ৫৪ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত’

প্রায় তিন বছর ধরে লকডাউন, কোয়ারেন্টাইনসহ বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে সরকার। গত বছরের শেষ দিকে এসব বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে দেশটির জনগণ। নজিরবিহীন বিক্ষোভ ও প্রতিবাদের মুখে গত বছরের ৭ ডিসেম্বর সেই ‘শূন্য কোভিড’ নীতি থেকে সরে আসে শি জিনপিং প্রশাসন। এরপর দেশটিতে আবারও ভাইরাসটির ব্যাপক প্রকোপ শুরু হয়। প্রকোপ বাড়তে থাকায় দেশটির বিভিন্ন হাসপাতালে কোভিড-১৯ রোগীদের উপচে পড়া ভিড় দেখা যায়।

জানুয়ারি ১৫.২০২৩ at ১১:২৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এমআর