শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক জয়

ছবি: সংগৃহীত

বল হাতে জয়ের সম্ভাবনা জাগালেন দিশা ও মারুফারা। আর ব্যাট হাতে জয় নিশ্চিত করলেন দিলারা ও সুমাইয়ারা। আর তাতে বাংলাদেশ সাক্ষী হলো অবিস্মরণীয় ও ঐতিহাসিক এক জয়ের। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী ম্যাচে শনিবার (১৪ জানুয়ারি) শক্তিশালী অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে দিয়েছে বাংলাদেশের কিশোরীরা। আর তাতে বিশ্বকাপে শুভসূচনা হলো টাইগ্রেসদের। প্রতিপক্ষ শক্তিধর দেশ। তবে বাংলাদেশের শক্তির জায়গা তাদের অসীম সাহস আর হার না মানা দৃঢ় মনোবল। আর তাতেই ধরা দিল সাফল্য।

শনিবার দক্ষিণ আফ্রিকার বেননিতে অবস্থিত উইলোমুর পার্কে টস হেরে ফিল্ডিংয়ে নেমে শুরুটা দারুণ করেছিল ইয়াং টাইগ্রেসরা। দিশা ও মারুফাদের আঁটসাঁট বোলিংয়ে অস্ট্রেলিয়ার ইনিংস থেমেছিল ৫ উইকেট হারিয়ে ১৩০ রানে। বাংলাদেশের হয়ে জোড়া উইকেট পেয়েছিলেন অধিনায়ক দিশা বিশ্বাস ও মারুফা আক্তার। এছাড়া একটি উইকেট শিকার করেছেন রাবেয়া খাতুন।

আরো পড়ুন:
> ঝিনাইদহ মহেশপুর সীমান্ত থেকে ৫ লাখ টাকার রূপাসহ চোরাকারবারি গ্রেফতার
> সাতক্ষীরায় ট্রাকের চাকায় পৃষ্ট হয়ে মটরসাইকেল চালকের মৃত্যু

এদিকে, হাতের নাগালে থাকা টার্গেট তাড়া করতে নেমে শুরুতে হোঁচট খেলেও বাকিটা সময় দাপুটে ক্রিকেটে ১২ বল বাকি থাকতেই অনায়াস জয় তুলে নিলো বাংলাদেশ।  যদিও টার্গেট তাড়া করতে নেমে প্রথম বলেই অজি বোলার মেকেন্নার বলে ‘গোল্ডেন ডাক’ হয়ে ফেরেন মিষ্টি সাহা। তবে শুরুতে উইকেট হারালেও দারুণভাবে লড়াইয়ে ফেরে বাংলার মেয়েরা। আফিয়া ও দিলারা জুটি দলকে এগিয়ে নেন। দারুণ ব্যাটিংয়ে ব্যক্তিগত ফিফটির পথে ছিলেন দিলারা। তবে এইনসওয়ার্থের বলে অ্যালেনের হাতে ক্যাচ দিয়ে ফিরতে হয় তাকে। আউট হওয়ার আগে করেছেন ৪২ বলে ৪০ রান।

দিলারার পর বেশিক্ষণ টিকতে পারেনি আফিয়া প্রত্যাশাও। এইনসওয়ার্থের দ্বিতীয় শিকার হওয়ার আগে ২২ বলে ২৪ রান করেন এই ব্যাটার। তবে দিলারা ও আফিয়া জুটির পতন হলেও স্বর্ণা আর সুমাইয়ার অবিচ্ছিন্ন জুটিতে জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ।

গ্রুপ পর্বে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও যুক্তরাষ্ট্র। ১৬ জানুয়ারি শ্রীলঙ্কা এবং ১৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে ইয়াং টাইগ্রেসরা।  এদিকে, দিনের অপর ম্যাচে স্কটল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

জানুয়ারি ১৪, ২০২৩ at ২০:২৭:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস