হোয়াটসঅ্যাপের জরুরি ৩ ফিচার জেনে রাখুন

ছবি: সংগৃহীত

স্মার্টফোন ব্যবহার করেন কিন্তু হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। বিশ্বের সব দেশেই রয়েছে মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপের ব্যবহারকারী। ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার নিয়ে আসছে। তবে বেশিরভাগ ফিচারই থেকে যায় অজানা। আর সেই না জানার ফলে পড়তে হয় নানান ঝামেলায়। চলুন হোয়াটসঅ্যাপের জরুরি ৩টি ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক। ফলে খুব সহজেই হোয়াটসঅ্যাপের বিভিন্ন সমস্যা সমাধান করতে পারবেন-

ভুল সংশোধনের সুযোগ
এতদিন ভুল করে কোনো মেসেজ পাঠিয়ে দেওয়ার পর তা আনডু করার সুযোগ ছিল না হোয়াটসঅ্যাপে। কিন্তু এবার হোয়াটসঅ্যাপ দিচ্ছে আনডু করার সুযোগ। তবে তা করা যাবে কোনো মেসেজ পাঠানোর ৫ সেকেন্ডের মধ্যে। এর বেশি সময় পার হলে মেসেজ পাঠানোর পরেও ডিলিট করার অপশনে গিয়ে সবার জন্য সেই বার্তাটি মুছে দিতে পারেন আপনি। তবে তার জন্য ডিলিট ফর এভরিওয়ান’ বিকল্পটিতে যেতে হবে আপনাকে।

ডিলিট করা মেসেজ ফেরত
একবার অ্যাপ আনইনস্টল করে দেওয়া মানে তার সঙ্গে মুছে যাবে আপনার সব কথাবার্তাও। তবে সেই সব চ্যাট এবং মেসেজ ফেরাতে পারেন সহজেই। তবে এই সুবিধা পাবেন শুধু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। এজন্য গুগল প্লে স্টোরে গিয়ে ‘গেট ডিলিট মেসেজেস’ নামে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। পাশাপাশি এর জন্য সেটিংসে গিয়ে বেশ কিছু অনুমতি দিতে হবে আপনাকে। তার পরেই আপনি মুছে ফেলা মেসেজ পড়তে পারবেন।

চ্যাট ব্যাকআপ
হোয়াটসঅ্যাপের মাধ্যমে অনেক জরুরি তথ্য ও ডকুমেন্ট আদানপ্রদান করা হয় প্রতিদিন। এগুলো ভবিষ্যতেও কাজে লাগে আমাদের। হারিয়ে গেলে বা মুছে গেলে পড়তে হতে পারে ঝামেলায়। হোয়াটসঅ্যাপে রয়েছে চ্যাট ব্যাকআপ রাখার সুযোগ। এজন্য সেটিংসে গিয়ে ব্যাকআপের বিকল্পটি অন করতে হবে। দিন বা মাসের হিসেবেও আপনি সেই ব্যাকআপের বিকল্প সেট করতে পারেন। নিজের সুবিধা মতো সেই ফিচারের সুবিধা নিন। এর ফলে আপনার প্রয়োজনীয় তথ্য বা মেসেজ হারানোর ঝুঁকি থেকে মুক্তি পেয়ে যাবেন চিরতরে।

আরো পড়ুন:
> নিজেই তৈরি করুন পেরি পেরি চিকেন
> নড়াইলের সাবেক তহসিলদারের ৮৪ বছরের কারাদণ্ড

জানুয়ারি ১২, ২০২৩ at ২০:৫৬:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস