এক কুকুরের দাম উঠল ২০ কোটি রুপি!

ছবি- সংগৃহীত।

একটি ককেশিয়ান শেফার্ড কুকুর কিনতে সম্প্রতি ২০ কোটি রুপি দাম দিতে চেয়েছেন ভারতের হায়দরাবাদের এক ব্যবসায়ী। কিন্তু তাকে ফিরিয়ে দেন বেঙ্গালুরুতে থাকা কুকুরটির অভিভাবক। কুকুরটির আদরের ডাক নাম ‘ক্যাডাবম্বস হায়দার’।

ভারতের ডগ ব্রিডার্স অ্যাসোসিয়েশনের সদস্য ওই পোষা কুকুরের অভিভাবক সতীশ এস। ১০০ কেজি ওজনের কুকুরটির তেজ কোনো সিংহের থেকে কম নয় বলেও শোনা যায়। জন্মের দেড় বছরেই তার ওজন ১০০ কেজি হয়েছে। সতীশের মতে, কুকুরটি ‘সিংহীর মতো’।

কুকুরটির শুধু মাথাই ৩৮ ইঞ্চি এবং কাঁধ ৩৪ ইঞ্চি। শুনে কোনো উপন্যাসের চরিত্রের বর্ণনা মনে হলেও এই বিশালাকার কুকুরের ছবি ইন্টারনেটে ভাইরাল হয়েছে। সম্প্রতি ত্রিবন্দ্রম ক্যানেল ক্লাব প্রতিযোগিতায় অংশ নেয় এই কুকুর। এ পর্যন্ত বহু প্রতিযোগিতায় অংশ নিয়ে কুকুরটি ৩২টি মেডেল জিতেছে। কোনো কোনো প্রতিযোগিতায় আবার পেয়েছে সেরা কুকুরের তকমা।

আরো পড়ুন:
>টঙ্গীর তুরাগ নদের তীরে, বিদেশি মেহমানসহ কয়েক লাখ মুসলিমের জমায়েত
>ঢাকা আসছেন শ্রীলেখা
>মাঠে ফিরেই মেসির গোল, জয় পেল পিএসজি

জর্জিয়া, আরমেনিয়া, আজারবাইজান, তুরস্ক, রাশিয়া, দাগেস্তানের মতো দেশে ককেশিয়ান শেফার্ড পাওয়া যায়। এই কুকুর ভারতে অতি বিরল। ২০১৬ সালে সতীশ কোরিয়ান ম্যাস্টিফ শাবকও ভারতে আনিয়েছিলেন দেশের বাইরে থেকে। যার দাম ছিল দুই কোটি রুপি। তিনি চান ভারতে ককেশিয়ান শেফার্ড কুকুরের সংখ্যা বাড়ুক। ২০ বছর ধরে সতীশ সেই চেষ্টাই করছেন।

জানুয়ারি ১২.২০২৩ at ১১:৩৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর