যশোরে জেলি পুশকৃত ১২০০ কেজি চিংড়ি জব্দ, ৩০ হাজার টাকা জরিমানা

ছবি: সংগৃহীত

যশোরে র‌্যাবের অভিযানে জেলি পুশ করা ১২শ কেজি চিংড়ি জব্দ ও ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার রাত ১২ টার দিকে শহরের মনিহার বাস টার্মিনালে হিমেল সীমান্ত নামে একটি যাত্রীবাহী পরিবহনে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ এই চিংড়ি জব্দ করা হয়। যার আনুমানিক বাজার মূল্য ১২ লক্ষ টাকা। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাস মালিককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে র‌্যাব-৬ যশোর ক্যাম্পের কোম্পানি কমান্ডার এম নাজিউর রহমান জানান, ইনজেকশনের মাধ্যমে জেলি পুশ করা চিংড়ি মাছ অস্বাস্থ্যকর ভাবে বাজারজাত করার উদ্দেশ্যে একটি যাত্রীবাহী বাস শ্যামনগর থেকে যশোর হয়ে শেরপুর যাচ্ছে এমন সংবাদের ভিত্তিতে শহরের মণিহার বাস টার্মিনালে হিমেল সীমান্ত নামে একটি বাসে অভিযান চালানো হয়।

আরো পড়ুন:
> যুক্তরাষ্ট্রে ১৪ বাড়ি: ওয়াসা এমডির বিরুদ্ধে অনুসন্ধানে দুদক
> কুবি রোভার স্কাউটের দায়িত্ব হস্তান্তর

বাসের ছাদে থাকা চিংড়ী পরিক্ষা করে তাতে মানব দেহের জন্য ক্ষতিকারক সিলিকন জেলের অস্তিত্ব পাওয়া যায়। পরে বাসে থাকা ৪১টি কার্টুনের চিংড়ি পরিক্ষা করলে ৩৮ টি কার্টুনে প্রায় ১২শ কেজি চিংড়ি মাছে জেলের অস্তিত্ব পাওয়ায় তা জব্দ করা হয়। পরবর্তীতে জেলা মৎস্য অফিসে নিয়ে যেয়ে জব্দকৃত অস্বাস্থ্যকর জেলি পুশ চিংড়ি ধ্বংস করা হয়েছে। এছাড়াও ভবিষ্যতে অস্বাস্থ্যকর জেলি পুশ চিংড়ি পরিবহন থেকে বিরত থাকার জন্য বাস মালিককে সতর্ক করা হয়েছে।

যশোর সদর উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা সাইদুর রহমান রেজা জানান, বাসে থাকা চিংড়ি গুলোর শরীরে জেলি ঢুকিয়ে ওজন বৃদ্ধির অস্তিত্ব পাওয়া যায়। এ সময় বাস মালিককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয় জরিমানাকৃত টাকা বিধি মোতাবেক সরকারী কোষাগারে জমা করা হয়েছে । অভিযানে র‍্যাব ৬ যশোর ক্যাম্পের স্কোয়াড কমান্ডার এএসপি মো. নাজমুল হক উপস্থিত ছিলেন।

জানুয়ারি ১১, ২০২৩ at ১৬:৫৯:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস