রংপুরের মানুষকে কেন মফিজ বলা হয়?

ছবি- সংগৃহীত।

যারা রংপুরের মানুষকে মফিজ বলে তাদের পড়ার জন্য অনুরোধ করছি 🙏

মফিজ বলার কারণ :
গাইবান্ধা জেলার প্রত্যন্ত এক গ্ৰামের স্বল্পশিক্ষিত অত্যন্ত সৎ ড্রাইভার ছিল মফিজ । তার শেষ জীবনের সঞ্চয় এবং তার বাবার দেয়া জমি বিক্রয় করা ঢাকা রুটের একটা পুরাতন বাস ক্রয় করে ঢাকা -গাইবান্ধার রুটে বাসটি চালু করেন। গরীব দরদী মফিজ সাহেব দিনমজুরি লোকদের স্বল্প ভাড়ায় ঢাকা নিয়ে যেতেন।

একসময় মফিজ সাহেব বয়সের ভারে অন্য ড্রাইভার দিয়ে বাস চালানো শুরু করলেন। কিন্তু দিনমজুরী শ্রেণীর লোকেরা ভাড়া সাশ্রয়ের জন্য তার বাড়িতে ধর্না দেয়া শুরু করলেন। তাদের উপকারের জন্য সাদা কাগজে মফিজ লিখে সুপারভাইজারকে দিতে বললেন এবং বাসের ছাদের নাম মাত্র ভাড়ায় ঢাকা যাতায়াতের সুবিধা ব্যবস্থা করতেন। বাসের সুপারভাইজার মফিজ স্বাক্ষর যুক্ত করে কম ভাড়া আদায় করতেন।

তাই উচ্চস্বরে সুপারভাইজার বলতেন ছাদে কয়জন মফিজ আছো? অর্থাৎ কয়টা মফিজের শ্নিপ আছে । আর এইভাবে গরিবের বন্ধু মফিজ শব্দটি চালু হয় । আজ আমরা ঠাট্টা করে অনেক সময় মফিজ শব্দটি উচ্চারণ করি। কিন্তু বুকে হাত দিয়ে বলেন মফিজ হওয়ার যোগ্যতা কি আমাদের আছে ?

উৎস : ‎রাজশাহী বিশ্ববিদ্যালয়ের খ্যাতনামা অধ্যাপক, সমাজবিজ্ঞানী ড. আবদুর রহমান সিদ্দিকী তার প্রথম গ্রন্থ, প্রথম উপন্যাস ‘একজন মফিজ বইটির মূল্য ১৬০ টাকা একটু কষ্ট করে পড়ে নিবেন । ধন্যবাদ।

জানুয়ারি ১১.২০২৩ at ১৪:৪৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এমএইচ