শীতে কোনটি সেরা, নিয়মিত গোসল নাকি অনিয়মিত

ছবি- সংগৃহীত।

শরীরের দুর্গন্ধ আর রোগজীবাণু থেকে বাঁচতে নিয়মিত গোসল করার কথা সবাই জানেন। কিন্তু আপনি কি জানেন নিয়মিত এই গোসল মারাত্মক ক্ষতির কারণও হতে পারে।

গরমের সময় নিয়মিত বা দৈনিক গোসল করা ভালো হলেও শীতে নিয়মিত গোসল করা মোটেও ভালো নয়। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

অনেকেই আছেন যারা শীতের ঠান্ডা আবহাওয়ায় প্রতিদিন গোসল করেন না। এ কারণে তারা অনেক নেতিবাচক কথাও শুনে থাকেন। তাদের জন্য এবার রয়েছে সুখবর।

ত্বক বিশেষজ্ঞদের মতে, শীতের ঠান্ডা আবহাওয়ায় প্রতিদিন গোসল করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। শুধু তাই নয়, হতে পারে একাধিক স্বাস্থ্যগত সমস্যাও।

শীতে যদি বেশি কাবু অনুভব করেন আবার গোসল করারও চেষ্টা করেন তবে আপনি দ্রুতই অসুস্থ হয়ে পড়তে পারেন। সর্দিকাশি কিংবা জ্বরেও ভুগতে পারেন। শারীরিকভাবে সামর্থ্য না থাকলে শীতের তীব্রতা আর গোসলের পানি আপনার শরীরে তাপমাত্রা হঠাৎ করেই আরও কমিয়ে দেবে। এর ফলে শরীরে রক্তবাহী নালি সংকুচিত হতে শুরু করবে।

আরও পড়ুন:
>বয়সভিত্তিক নারীদের যৌন চাহিদা যেমন!
>শাহরুখ সালমান আমির: কে বেশি ধনী?

যা হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে তোলে আপনার। শীতে এ ঝুঁকি হার্ট অ্যাটাক বা কার্ডিয়াক অ্যারেস্টের আশঙ্কাও আরও বাড়িয়ে তোলে।

তা ছাড়া শীতের ঠান্ডা পরিবেশে প্রতিদিন গোসল করলে ত্বক শুষ্ক হয়ে যায়, যা থেকে হতে পারে ব্যাকটেরিয়ার সংক্রমণও। যারা ত্বকের রোগজীবাণু সংক্রমণ থেকে নিজেকে দূরে রাখতে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে প্রতিদিন গোসল করেন তাদের এ ক্ষেত্রে মারাত্মক ক্ষতি হয়।

কেননা অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ত্বকে নিয়মিত ব্যবহারে শুধু খারাপ ব্যাকটেরিয়াই নয়, ত্বকের উপকারী ব্যাকটেরিয়াও ধ্বংস হয়ে যায়। যা ত্বকের নানা ধরনের রোগেরও কারণ হয়ে ওঠে। তাই শীতে প্রতিদিন নয়, একদিন বা দুদিন পর পর গোসল করলেই বুদ্ধিমানের কাজ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: আনন্দবাজার

জানুয়ারি ১১.২০২৩ at ১১:৪৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর