হোয়াটসঅ্যাপের নতুন চমক, চলবে ইন্টারনেট ছাড়াই

ছবি: সংগৃহীত

আবারও নতুন চমক দেখাল হোয়াটসঅ্যাপ। বছর শুরুতেই নতুন ফিচারের কথা ঘোষণা করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। এবার থেকে প্রক্সি সার্ভারের মাধ্যমে ইন্টারনেট না থাকলেও চালাতে পারবেন হোয়াটসঅ্যাপ। সেই ক্ষেত্রে আপনাকে করতে হবে বিশেষ কিছু কাজ। এবিপি, বাংলা হার্ন্ট হোয়াটসঅ্যাপের সর্বশেষ ফিচারটি অবশ্য তার আপগ্রেডেশনেরই প্রমাণ। ইতোমধ্যেই অ্যাপটি সারা বিশ্বের ব্যবহারকারীদের জন্য প্রক্সি সাপোর্ট চালু করেছে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) হোয়াটসঅ্যাপের তরফে এই খবর প্রকাশ্যে এসেছে।

মেসেজিং প্লাটফর্মটির কর্তৃপক্ষ জানিয়েছে, ইরানে যে ব্ল্যাকআউট হয়েছে সে রকম কিছু যেন অন্য কোথাও আর না হয়। দেশটি মানবাধিকার লঙ্ঘন করে জনগণের জরুরি সহায়তা পাওয়ার সম্ভাব্য রাস্তা বন্ধ করে দিয়েছে। নিজস্ব প্রক্সি সার্ভার চালুর পাশাপাশি বিশ্বের অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে সার্ভার উন্মুক্ত করার মাধ্যমে অবাধ যোগাযোগ ব্যবস্থা তৈরির আহ্বান জানিয়েছে হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীরা শুধুমাত্র তাদের ফোনে নয়, এলাকায় ইন্টারনেট না থাকলেও হোয়াটসঅ্যাপ পরিষেবা ব্যবহার করতে পারবেন। বিশ্বজুড়ে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা প্রক্সি সার্ভার সেটআপের মাধ্যমে এই অতি জনপ্রিয় মেসেজিং অ্যাপটি ব্যবহার করতে পারবেন। আসুন জেনে নেই তার বিস্তারিত।

আরো পড়ুন:
> যশোরে ইয়াবা বেচাকেনার অভিযোগে বিক্রেতা গ্রেফতার
> কালীগঞ্জে আইনশৃংখলা কমিটির মাসিক সভা অনুষ্টিত

যেভাবে ব্যবহার করবেন

এই সময়ের প্রতিবেদনে বলা হয়েছে, শুরুতেই Windows কম্পিউটারে Microsoft Store ওপেন করে WhatsApp ইনস্টল করুন। এর পরে এই অ্যাপ কম্পিউটারে ওপেন করলে স্ক্রিনে একটি QR কোড দেখতে পাবেন। এই কোড ফোন থেকে স্ক্যান করতে হবে। এই জন্য ফোনে WhatsApp ওপেন করে ডান দিকে উপরে 3 ডট মেনি থেকে Linked Devices অপশন সিলেক্ট করুন। এবার Link a device অপশন সিলেক্ট করলে ফোনে ক্যামেরা ওপেন হবে। এবার স্ক্যান করতে হবে কম্পিউটার ডিসপ্লের QR কোড।

এই কোড স্ক্যান করলে কম্পিউটারে লগ ইন হবে আপনার WhatsApp অ্যাকাউন্ট। একবার লগ ইন হয়ে গেলে ফোনে ইন্টারনেট কানেকশন থাকা বাধ্যতামূলক নয়। শুধু কম্পিউটারে ইন্টারনেট কানেকশন থাকলেই চলবে WhatsApp। তবে QR কোড স্ক্যান করার সময় ফোন ও কম্পিউটার উভয় ডিভাইসেই সক্রিয় ইন্টারনেট কানেকশন থাকা বাধ্যতামূলক।

নতুন এই ফিচারটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিশ্চিত করবে।প্রক্সি সার্ভারের মাধ্যমে মেসেজ আদান-প্রদান বা যোগাযোগের সময় হোয়াটসঅ্যাপের নিরাপত্তা ব্যবস্থা একইভাবে কার্যকর থাকবে। দুইজন ব্যবহারকারী যখন কথা বলবে সেটি যেন তৃতীয় কারো কাছে না যায় তাও নিশ্চিত করবে মেটা মালিকানাধীন এ প্লাটফর্ম।

জানা গেছে, ইরানসহ যেসব দেশের অধিবাসী ইন্টারনেট ব্যবহারে সরকারি নিষেধাজ্ঞা চালু আছে, প্রক্সি সার্ভার ব্যবহারের মাধ্যমে তারা স্বাভাবিক ইন্টারনেট সংযোগও ফিরিয়ে আনতে পারবে।

জানুয়ারি ০৯, ২০২৩ at ১৯:২৪:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস