একটানা সাড়ে ১৩ হাজার কিলোমিটার উড়ে বিশ্বরেকর্ড গডউইট পাখির

ছবি: সংগৃহীত

পাখির চোখে বিশ্বকে দেখার সাধ কার না হয়। মাইলের পর মাইল সাগর, নদী, পাহাড় পেরিয়ে শুধু উড়ে চলা। কত কি নতুন কিছু দেখা। অনেকের মনেই সাধ জাগে একবার পাখি হওয়ার। সত্যিই তো কী রোমাঞ্চকর জীবন পাখির! তবে এবার মাত্র ৫ মাস বয়সী এক পাখির বিশ্বরেকর্ডে হতবাক বিশ্ব। বিরামহীন দীর্ঘতম পথ যাত্রা করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুললো একটি গডউইট পাখি।

বার টেইলড লেজযুক্ত গডউইট পাখিটি আলাস্কা থেকে তাসমানিয়া পর্যন্ত মোট ১৩,৫৬০ কিলোমিটার (৮,৪৩৫ মাইল) উড়ে যাওয়ার পরে দীর্ঘতম বিরামহীন পরিযায়ীর বিশ্বরেকর্ড করেছে। এই স্বীকৃতি দিয়েছে সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। আলাস্কা থেকে রওনা দেওয়ার ঠিক ১১ দিন পর পাখিটি অস্ট্রেলিয়ার তাসমানিয়ায় গিয়ে থামে। এই যাত্রার সময়কাল ছিল ২০২২ সালের ১৩-২৪ অক্টোবর।

আরো পড়ুন:
> তৌহিদের ব্যাটে মাশরাফিদের হ্যাটট্রিক জয়
> কুবিতে আন্তঃবিভাগ ব্যাডমিন্টন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন প্রত্নতত্ত্ব ও পরিসংখ্যান বিভাগ

তার যাত্রাপথে নজর রাখা হয় পাখিটির পিঠের নিচের দিকে ৫জি স্যাটেলাইট ট্যাগ লাগিয়ে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, যে দূরত্ব ওই পাখিটি উড়েছে তা মোটামুটি লন্ডন ও নিউ ইয়র্কের মধ্যে আড়াইটা ট্রিপের সমান, বা পৃথিবীর পূর্ণ পরিধির প্রায় এক-তৃতীয়াংশ। পাখিটির পিঠের নিম্নাংশে যুক্ত করা হয় একটি স্যাটেলাইট ট্যাগ।

ছবি: সংগৃহীত

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের মতে, আর্কটিক টার্নস (স্টেরনা প্যারাডিসা) হলো আরেকটি পাখির প্রজাতি যা নিয়মিত বছরের পর বছর বিশাল দূরত্ব উড়ে অতিক্রম করতে পারে। কিন্তু বার-টেইলড গডউইট পাখির ক্ষেত্রে তাসমানিয়ায় পরিযায়ী হয়ে উড়ে যাওয়ার ঘটনা বিরল কারণ নিউজিল্যান্ড তাদের পছন্দের গন্তব্য। অস্ট্রেলিয়া যাওয়া তাদের জন্য বিরল ঘটনা।

এর আগে ২০২০ সালে এই রেকর্ড তৈরি করেছিল একই প্রজাতির একটি পাখি। তবে এবারের পাঁচ মাস বয়সী বার-টেইলড গডউইট পাখিটি সেই রেকর্ড ৩৫০ কিলোমিটার (২১৭ মাইল)-এ ভেঙেছে।

জানুয়ারি ০৯, ২০২৩ at ১৮:২৮:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস