মেক্সিকো সীমান্তে বাইডেন

ছবি: সংগৃহীত

২০২২ সালের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবার যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে পরিদর্শন করেছেন জো বাইডেন। রবিবার এক ঘণ্টারও বেশি সময় ঘুরে দেখেন তিনি।

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের প্রবেশ সরাসরি দেখতে টেক্সাসের এল পাসো শহরে যান বাইডেন। এই শহরটি মেক্সিকো সীমান্তে অবস্থিত যুক্তরাষ্ট্রের বৃহত্তম শহরগুলোর মধ্যে একটি। সেখানে প্রতিদিন হাজার হাজার অভিবাসী আসে। সোমবার মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডরের সঙ্গেও দেখা করার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের।

আরো পড়ুন:
> বেনাপোলে গ্রেফতারী পরোয়ানাভুক্ত ৯ আসামী গ্রেফতার
> যশোরে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ২

টেক্সাস অঙ্গরাজ্যে সাংবাদিকদের প্রশ্নে বাইডেন বলেন, মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে কী ঘটছে, নিজ চোখে দেখতে চান তিনি। সীমান্তে অভিবাসীর সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এখনও যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য আইন বহাল রয়েছে, ফলে কর্তৃপক্ষকে যুক্তরাষ্ট্রে আশ্রয় চাওয়া অনেক লোককে ফিরিয়ে দেওয়ার অনুমতি দেয়। সীমান্ত নিরাপত্তায় অকার্যকর নীতিগুলির জন্য প্রেসিডেন্টের সমালোচনা করে আসছেন রিপাবলিকান নেতারা। এমনকি তারা সেখানে ভ্রমণ না করা নিয়েও প্রশ্ন তুলেন।

মেক্সিকো সীমান্ত হয়ে হন্ডুরাস, চিলি, নিকারাগুয়া এবং ভেনেজুয়েলার নাগরিক অবৈধভাবে যুক্তরাষ্ট্রের প্রবেশ করে আসছে প্রতি বছর। কিন্তু এমন ঢল বন্ধ করতে কঠোর অবস্থানে বাইডেন প্রশাসন। তিনি বলেন, এভাবে অবৈধভাবে প্রবেশ করলে তাদের মেক্সিকোয় পাঠিয়ে দেওয়া হবে।

সূত্র: আল জাজিরা

জানুয়ারি ০৯, ২০২৩ at ১৭:৫৭:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস