একই জুতো অনেকদিন পরছেন, কখন পালটাবেন

ছবি: সংগৃহীত

জুতা এমন একটা প্রয়োজনীয় জিনিস যা ছাড়া আমাদের নিত্যদিনের জীবন চলাচলে ব্যঘাত ঘটে। দিনের পর দিন একই জুতা পরার অভ্যেস আমাদের অনেকেরই স্বভাবজাত। তবে এর ফল আপনার স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। আর আমরা যদি সঠিক জুতা ব্যবহার না করি তাহলে মেরুদণ্ড, কোমরের মাংসপেশি ও তরুনাস্থির ওপর চাপ তৈরি হয়। যার ফলে মেরুদণ্ড স্বাভাবিক গঠন থেকে সরে যেতে পারে, যাকে বলে সাবলাক্সেশন। আর মাংসপেশি ও তরুনাস্থির ওপর চাপ বাড়ার কারণে শক্ত হয়ে আমাদের স্বাভাবিক নড়াচড়া বাধাগ্রস্ত করতে পারে।

যে কারণে একই জুতা বেশিদিন পরতে নেই

আপনার অজান্তেই বয়সের সঙ্গে-সঙ্গে আপনার পায়ের মাপ বদলায়। পায়ের মাপের সঙ্গে বদলায় আপনার ত্বকের ধরনও। অল্প বয়সে আপনার ত্বকের ধরন যেমন থাকবে, বয়সকালে স্বাভাবিক নিয়মেই সেই ধরন বদলাবে। অতএব এক জুতা ব্যবহারের ফলে আপনার পায়ের ত্বক অমসৃণ হতে থাকে। ত্বকের বিবিধ রকম সমস্যা দেখা দিতে পারে। কম বয়সিদের ক্ষেত্রে এক জুতা বেশিদিন পরলে পায়ের গঠনে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

কখন বুঝবেন যে জুতা বাতিলের সময় হয়েছে-

এক জুতা বেশিদিন পরার পর যদি আপনার পায় সামান্যতম অস্বস্তি নজরে আসে। যেমন-যন্ত্রণা বা ফোস্কা। তখন দ্রুত সেই জুতা বদলে ফেলবেন। কোনও জুতার নীচের অংশ, অর্থাৎ সোল ক্ষয়ে যেতে শুরু করলে, সেটাকে সমান্তরাল কোনও জায়গায় রেখে দেখুন।‌ যদি দেখেন যে একদিকে বেশি হেলে রয়েছে তবে বুঝবেন জুতাটির সোল নষ্ট হতে শুরু করেছে। দ্রুত বদলে ফেলুন সেই জুতা।

আরো পড়ুন:
> দ্রুত ক্ষত শুকাতে যা খাবেন
> পুলিশ আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের মেয়াদ বাড়ছে

সোল ক্ষয়ে যাওয়া জুতা বেশিদিন ব্যবহার করবেন না। যারা নিয়মিত ট্রেনিং বা ওয়ার্ক আউট করেন, তাদের জন্য জুতার বিষয় সচেতন হওয়া আরও একটু বেশি জরুরি। যারা একটু ভারী ট্রেনিং বা রানিংয়ের সঙ্গে যুক্ত তাদের একটা জুতা ছয় মাসের বেশি ব্যবহার করা উচিত নয়। যারা অতটা ভারী ট্রেনিং না করলেও, এমনই রানিং করেন, তাদের একটা জুতা ব্যবহার করা উচিত এক বছর, তার বেশি নয়। ওয়ার্ক আউট বা রানিংয়ের ক্ষেত্রে জুতা একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরো পড়ুন:
> মেট্রোরেলের সময়সূচিতে পরিবর্তন
> বাস দুর্ঘটনার ৩ দিন পর মিললো হেলপারের মরদেহ

সেক্ষেত্রে জুতার আকার আয়তনে গোলমাল দেখা দিলে, ওয়ার্ক আউটের সময় বিবিধরকম সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি। যারা নিয়মিত সকাল-বিকেল পার্কে হাঁটাহাঁটি করেন, তাদেরও এই জুতার দিকটায় বিশেষ নজর দেওয়া প্রয়োজন। তাদের জন্যও এক জুতা বেশিদিন পরা স্বাস্থ্যকর নয়। দুই বছর পরপর তাদের জুতা বদলানো উচিত।

জানুয়ারি ০৯, ২০২৩ at ১৭:১৭:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস