গায়ের রং বদলাতে পারে বিএমডব্লিউর নতুন গাড়ি!

ছবি- সংগৃহীত।

রাস্তায় চলতে চলতে গাড়ি দেখে অনেক সময় মনে হয়, এমন রঙের একটা গাড়ি একদিন কিনব। নিজের একটি গাড়ি হবে, এই স্বপ্ন দেখেননা এমন কাউকে খুঁজে পাওয়া একটু কষ্টকরই বটে! তবে কেনার সময় সাধ্যের মধ্যে মডেল জুতসই হলেও পছন্দের রঙের গাড়িটি আর পাওয়া যায় না। খানিকটা মনকষ্ট নিয়েই বাড়ি ফিরতে হয়। তবে এখন আর রং নিয়ে চিন্তা করতে হবে না।

চাইলে যে কোনো সময় গাড়ির রং পরিবর্তন করতে পারবেন। রং-বিভ্রাট দূর করতে এমনই গাড়ি নিয়ে আসছে বিএমডব্লিউ। যে গাড়ি ক্ষণে ক্ষণে গিরগিটির মতো রং বদলাতে পারবে! জার্মান এই গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি সম্প্রতি লাস ভেগাসের সিইএস ২০২২ ইভেন্টে এই গাড়ির এক ঝলক দেখিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি। গাড়ির নাম বিএমডব্লিউ আইএক্স ফ্লো (BMW IX  Flow)।

গাড়িটির রং বদলানোর পেছনে কাজ করছে ইলেকট্রনিক ইংক বা ই ইংক নামে একটি প্রযুক্তি। আগের বছরের সিইএসএ প্রথমবারের মতো রং পরিবর্তনে সক্ষম এমনই একটি গাড়ি এনেছিল বিএমডব্লিউ। তবে ওই গাড়ির থেকে বিএমডব্লিউ আই ভিশন ডি নামে অভিহিত এই গাড়িতে ব্যবহৃত ই-ইংক প্রযুক্তির ফারাকটা বিশাল।

আই ভিশন ডির শরীরে মোড়ানো আছে ২৪০টি আলাদা আলাদা কালার সেল। যার রং পরিবর্তন হয় সম্পূর্ণ আলাদাভাবে। এক নিমেষেই গাড়িটি সাদা থেকে কালো, কালো থেকে রঙিন অথবা রেসিং কারের মতো ডোরাকাটা স্ট্রাইপ যে কোনো প্যাটার্ন ধারণ করতে পারে। সব মিলিয়ে ৩২টি আলাদা আলাদা রঙে রূপ বদলাতে পারে গাড়িটি। নিজেকে সাজাতে পারে ৩২ রঙের সমন্বয়ে অসংখ্য ভিন্ন ভিন্ন কম্বিনেশন ও ডিজাইনেও।

আরো পড়ুন :
>ধর্ষণ মামলায় যুবলীগের সাবেক নেতা গ্রেফতার
>School-এর পূর্ণরূপ কী?
>আসুন আমরা জেনে নেই কি কি কারণে বুক ধড়ফড় করতে পারে

রং পরিবর্তনের সক্ষমতার পাশাপাশি এতে রয়েছে আর্টিফিসিয়াল ইন্টিলেজেন্সসমৃদ্ধ ভারচুয়াল অ্যাসিসট্যান্স। স্বয়ংক্রিয়ভাবে মানুষের কণ্ঠে চালকের সঙ্গে কথাবার্তাও বলতে পারে। দিতে পারে প্রয়োজনীয় নির্দেশনাও। অনেকটা ৮০ এর দশকের জনপ্রিয় টেলিভিশন সিরিজ নাইটরাইডারের গাড়িটির মতো। গাড়িটির নামের শেষে থাকা ডি দিয়ে বোঝানো হয়েছে ডিজিটাল ইমোশনাল এক্সপেরিয়েন্স।

স্টেলা ক্লার্ক বলেন, আমরা এই ডিজাইনটি করেছি কারণ আমাদের মনে হয় মানুষ এর সৌন্দর্য পছন্দ করবে। আমাদের প্রকৌশলীদের জন্য গাড়িটি তৈরি করা ছিল খুবই কঠিন একটি চ্যালেঞ্জ। বিশেষ করে গাড়িতে ই-ইংক প্রযুক্তির ব্যবহার ছিল সম্পূর্ণ নতুন একটি বিষয়।

সব মিলিয়ে বিএমডব্লিউর ঐতিহ্যবাহী রাজকীয় ও সম্ভ্রান্ত অনুভূতির সঙ্গে বৈদ্যুতিক গাড়ি টেসলার ফিউচারিস্টিক আমেজও উপহার দেবে আই ভিশন ডি।

জানুয়ারি ০৯.২০২৩ at ১৬:১৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এমএইচ