আসুন আমরা জেনে নেই কি কি কারণে বুক ধড়ফড় করতে পারে

ছবি- সংগৃহীত।

প্রথমত সবচেয়ে বেশি যে কারণ আমরা পাই সেটি হচ্ছে অতিরিক্ত দুশ্চিন্তা। এই ক্ষেত্রে সাধারণত কম বয়সী পুরুষদের সাথে মহিলারা ( symptoms of heart blockage in females ) সবচেয়ে বেশি আক্রান্ত হয়। এছাড়া দুশ্চিন্তার কারণ ছাড়া অনান্য বিভিন্ন কারণ গুলো আছে। সেগুলোর মধ্যে common হলো-

হাইপার থাইরড থাইরকস্কিওসিস। এক্ষেত্রে থাইরয়েডে হরমোন যদি বেশি বেশি করে নিঃসরণ হতে থাকে সেক্ষেত্রে এটাকে থাইরকস্কিওসিস বলে। এক্ষেত্রে বুক ধড়ফড় সমস্যা হতে পারে। এছাড়া বিভিন্ন কারণে হয়তো আপনি খুব এনজাইটির মধ্যে আছেন, দৌড়া-দৌড়ি করছেন, খেলাধুলা করছেন বা অস্থির হয়ে আছেন কোন কারণে সেক্ষেত্রে কিন্তু বুক ধড়ফড় করতে পারে।

এছাড়া বিভিন্ন হার্টের সমস্যার জন্য বুক ধড়ফড় করতে পারে। তার মধ্যে একটি হচ্ছে আমরা বলে বিভিন্ন রকমের Erythema আছে। হার্ট টু হার্ট আমাদের যেভাবে বিট করে, যেভাবে সংকোচন-প্রসারণ করে তার নিয়মের যদি কোনো ব্যত্যয় ঘটে অনেক কারণ আছে সেক্ষেত্রে বুক ধড়ফড় হতে পারে।

এছাড়া হার্টে যদি Structural কোন সমস্যা থাকে হার্টের ভাল্বে যদি কোনো সমস্যা থাকে তাহলে বুক ধড়ফড় হতে পারে। এছাড়াও হতে পারে আপনার Coronary heart disease বা Stemt heart disease এগুলো যদি থাকে যা কোনো কারণে হার্টের রক্তনালীতে ব্লক হয়ে আছে ঠিকমত রক্ত চলাচল করতে পারছে না এক্ষেত্রে অনেক সময় রোগীদের এরকম বুক ধড়পড় হতে পারে।

জানুয়ারি ০৯.২০২৩ at ১৫:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এমএইচ

আরো পড়ুন :
>ঘন কুয়াশা ও প্রচন্ড শৈত্যপ্রবহে কাঁপছে বিরামপুরের মানুষ
>ঝুঁকিতে পদ্মা সেতুর রেল সংযোগ