সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের অগ্রাধিকার 

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের অগ্রাধিকার ভিত্তিতে স্বাস্থ্য সেবা প্রদান করা হবে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এ বিষয়টি জানান সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা। তিনি বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলতে সেই সব শিশুদের বুঝায়, সমবয়স্কদের তুলনায় যাদের বুদ্ধি সংবেদন, শারীরিক বৈশিষ্ট্য, ভাব বিনিময় ক্ষমতা ও সামাজিক দক্ষতা উল্লেখযোগ্য মাত্রায় কম বা বেশি হয়।

এসব শিশুর ক্ষেত্রে বিশেষ শিক্ষা ব্যবস্থার প্রয়োজন হয়। সরকার এদের সবার জন্য শিক্ষা বাস্তবায়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে তাঁদের অগ্রাধিকার দিয়ে থাকে। সায়েমুল হুদা আরো বলেন , আমাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল বোর্ডের মাধ্যমে প্রতিবন্ধী সনাক্তকরণের কাজটি আমরা নিয়মিত করে থাকি। এরপরই অটিস্টিক শিশু হিসেবে তাদের জন্য কার্ড ইস্যু করা হয়।

অন্যান্য শিশুদের সেবা প্রদান একটি চলমান প্রক্রিয়া হলেও এসব অটিস্টিক শিশুদের স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে আমরা অগ্রাধিকার দিয়ে থাকি। ডা. হুদা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী তনয়া সায়মা ওয়াজেদ পুতুলের নেতৃত্বে বাংলাদেশে অটিজম আন্দোলনের ফলে অনেক অটিস্টিক শিশু মূলধারায় ফিরে আসছে। অসহায় পিতামাতা হতাশা কাটিয়ে পাচ্ছে উৎসাহ, সাহস আর আশ্রয়।

আরো পড়ুন:
>পরীকে নিয়ে দুবাইয়ে যাওয়ার বিষয়ে মুখ খুললেন রাজ
>দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়
>এই শীতে শরীর গরম রাখতে উপকারী কোন খাবার

বিশ্বে অসংখ্য উদাহরণ রয়েছে যেখানে অটিস্টিক শিশুদের মধ্য থেকে তৈরি হয়েছে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। বাংলাদেশের শিশুরা সে পথেই হাঁটছে। তাই সাভারে আমরাও স্বাস্থ্য সেবা প্রদানের মাধ্যমে তাদেরকে ওরকম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব তৈরীতে ‘ফিট’ রাখার কাজটি অব্যাহত রেখেছি। এসময় সায়েমুল হুদা আরও বলেন, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আমরা পঞ্চাষোর্ধ বয়স্ক ব্যক্তি এবং বীর মুক্তিযোদ্ধা এদেরকেও অগ্রাধিকার ভিত্তিতে বিশেষভাবে স্বাস্থ্য সেবা প্রদান করে চলেছি।

জানুয়ারি ০৯.২০২৩ at ১১:৫১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এমএইচ