দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

ছবি- সংগৃহীত।

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সোমবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। রোববার সকাল ৯টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তবে কয়েক দিন ধরে সকালে ঝলমলে রোদের দেখা মেলায় তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া দিন ও রাতের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে পার্থক্যের সৃষ্টি হচ্ছে। মাঝারি শৈত্যপ্রবাহের তীব্রতা কমে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। কনকনে শীতে জনজীবন স্থবির হয়ে পড়েছে।

জানা গেছে, ভোরে তীব্র শীত উপেক্ষা করে কাজে ছুটছেন খেটে খাওয়া মানুষ। রাস্তার পাশে খড়কুটো জ্বালিয়ে শরীরে একটু উষ্ণতা দেয়ার চেষ্টা করেছেন তারা। এ ছাড়া ভোরে ভারী যানবাহনগুলোকে লাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

পঞ্চগড়ের বাসিন্দা মইনুল আবরার জানান, এমন শীত যা ভাষায় প্রকাশ করার অবস্থা নেই। হাত-পা ঠান্ডায় জমে গেছে। তাই খড়কুটো জ্বালিয়ে শরীরে উষ্ণতা নিচ্ছি, তারপরও ঠান্ডা যাচ্ছে না।

আরো পড়ুন:
>এই শীতে শরীর গরম রাখতে উপকারী কোন খাবার
>ফখরুল-আব্বাস মুক্তি পেতে পারেন আজ
>“মায়ের অপেক্ষা”

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেন, গত কয়েকদিন থেকে তেঁতুলিয়ায় তাপমাত্রা ওঠানামা করছে। সোমবার (৯ জানুয়ারি) সকাল ৯টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ ডিগ্রি সেলসিয়াস।

জানুয়ারি ০৯.২০২৩ at ১১:৩৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এমএইচ