যশোর পৌরসভায় বাড়ি বাড়ি দেয়া হচ্ছে ডাস্টবিন

ছবি: সংগৃহীত

বর্জ্য ব্যবস্থাপনায় আরো একধাপ এগোতে চায় যশোর পৌরসভা। নাগরিকদের বাড়ি থেকে পরিকল্পিত উপায়ে অপচনশীল ময়লা-আবর্জনা সংগ্রহ করতে বাড়ি বাড়ি দিচ্ছে ছোট ছোট ডাস্টবিন। পরে সেখান থেকে ময়লা সংগ্রহ করবেন পরিচ্ছন্ন কর্মীরা।

যশোর পৌরসভার ৮টি ওয়ার্ডের বাসিন্দাদের ঘরোয়া অপচনশীল ময়লা আবর্জনা যথাযথ ব্যবস্থাপনার জন্য ১০ হাজার ডাস্টবিন এসেছে। তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ প্রকল্পের (ইউজিআইআইপি) মাধ্যমে এ সকল ডাস্টবিন এসেছে।

আরো পড়ুন:
> চলতি বছর হজে যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন
> বটিয়াঘাটার সাচিবুনিয়ায় সমলয় পদ্ধতিতে বোরো ধানের আবাদ

পৌরসভা সূত্রে জানা যায়, ইতিমধ্যে যশোর পৌরসভার ৯টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলসহ ১২ জন প্রতিনিধিকে মোট ২ হাজার ৪০০ ডাস্টবিন দেওয়া হয়েছে। কাউন্সিলররা তাদের তত্ত্বাবধানে ওয়ার্ডে বাসিন্দাদের মাঝে এ সকল ডাস্টবিন প্রদান করবেন। প্রথম ধাপে প্রত্যেক কাউন্সিলরকে ২০০টি করে ডাস্টবিন বরাদ্দ দেয় যশোর পৌরসভা। বাকি সকল ডাস্টবিন পর্যায়ক্রমে বিতরণ করা হয়। শহরের বিমান অফিস মোড় মিশনপাড়ার একটি মুদি দোকানে দেয়া হয়েছে একটি ডাস্টবিন। এ দোকানের মালিক বিউটি খাতুনকে গতকাল ওই ডাস্টবিনে ময়লা আবর্জনা রাখতে দেখা যায়।

যশোর পৌরসভার ইঞ্জিনিয়ার কামাল আহমেদ জানান, ইউজিআইআইপি প্রজেক্টের মাধ্যমে ১০ হাজার ডাস্টবিন এসেছে। প্রথমে প্রত্যেক কাউন্সিলরকে ২০০টি করে দেয়া হয়েছিলো। তারা তাদের এলাকার বাসিন্দাদের মধ্যে বিতরণ করেছেন। এরপরে পর্যায়ক্রমে বাকি ৭ হাজার ৬০০ ডাস্টবিন পৌরসভার বাসিন্দাদের মধ্যে বিতরণ করা হয়েছে। ওই পলিথিনসহ ময়লা বাসাবাড়ির ময়লা-আবর্জনা রাখতে ডাস্টবিগুলো বিশেষ ভূমিকা রাখবে।

তিনি আরও জানান, ডাস্টবিনের মধ্যে কালো পলেথিন রয়েছে। পূর্বের মতো হাউজ কালেকশনের মাধ্যমে এ সকল ডাস্টবিনের মধ্যে থাকা পলিথিনসহ ময়লা সংগ্রহ করা হবে। এর জন্য বাড়তি কোন অর্থ দেয়া লাগবে না।

জানুয়ারি ০৮, ২০২৩ at ২১:১৯:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস