দাঁড়িয়ে পানি পান করলে কী হয়?

ছবি- সংগৃহীত।

পানি পান করার কোনো বিকল্প নেই। শরীরের আর্দ্রতা জোগাতে পানিই একমাত্র ভরসা। দিনে ৬-৭ গ্লাস পানি পান না করলে পানিশূন্যতার সৃষ্টি হতে পারে শরীরে।

তবে পানি পান করার সঠিক নিয়ম অনেকেরই অজানা। আর এ কারণে অনেকেই হয়তো ব্যস্ততার খাতিরে কিংবা অভ্যাসবশত দাঁড়িয়ে পানি পান করেন। এর কিন্তু পার্শ্ব-প্রতিক্রিয়া আছে।

কেউ কেউ দাঁড়িয়ে পানি পান করেন। কথা বলার সময় কিংবা খেলাধুলা বা চলাফেরার সময় হাঁটতে হাঁটতে পানি মুখে দেন। কিন্তু এভাবে দাঁড়িয়ে পানি পান করা কি শরিয়তে বৈধ? দাঁড়িয়ে পানি পান করা কি জায়েজ? ভুলে বা ইচ্ছাকৃতভাবে দাঁড়িয়ে পান করলে— কি হুকুম বর্তাবে?

এই প্রশ্নের উত্তর হলো- স্বাভাবিকভাবে দাঁড়িয়ে পানি পান করা মাকরুহে তানজিহি (হালালের পর্যায়ে না হলেও বৈধতার মধ্যে তা হালালের কাছাকাছি)। কিন্তু বিশেষ প্রয়োজনে দাঁড়িয়ে পানি করাতে কোনো সমস্যা নেই।

আরো পড়ুন:
>২৯ বছরে মা হওয়া প্রসঙ্গে যা বললেন আলিয়া ভাট
>কমছে চাল-সবজির দাম, চিনিতে অস্বস্তি কাটেনি

রাসুল (সা.) থেকে দাঁড়িয়ে পানি পান করতে যেমন নিষেধাজ্ঞা এসেছে, তেমনি রাসুল (সা.) নিজেই এবং সাহাবাগণ থেকে দাঁড়িয়ে পানি পানের বিবরণও এসেছে। যা প্রমাণ করে, স্বভাবিকভাবে দাঁড়িয়ে পানি পান করা নিষেধ। কিন্তু কোনো বিশেষ প্রয়োজনে তা বৈধ আছে।

ভারতীয় সেলিব্রিটি যোগবিদ ও হলিস্টিক ওয়েলনেস এক্সপার্ট আনুষ্কার তার ইনস্টাগ্রাম পোস্টে জানিয়েছেন, দাঁড়িয়ে পানি খেলে বদহজম ও অম্বল হতে পারে। এটি আর্থ্রাইটিসের সমস্যা বাড়ায় এমনকি ফুসফুসেরও ক্ষতি করতে পারে।

জানুয়ারি ০৬.২০২৩ at ১১:২৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর