গাইবান্ধায় পুনঃভোটেও অনিয়মকে প্রশ্রয় দেবে না ইসি

ছবি- সংগৃহীত।

অনিয়মের কারণে মাঝপথে বন্ধ হয়ে যাওয়া গাইবান্ধা-৫ আসনের নির্বাচনে পুনঃভোট হতে যাচ্ছে। তাতেও অনিয়মের পুনরাবৃত্তি হলে ছাড় দেয়া হবে না বলে সতর্ক করেছে নির্বাচন কমিশন। মঙ্গলবার (৩ জানুয়ারি) ঢাকার আগারগাঁওয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, অনিয়মের গ্র্যাভিটি দেখে সেই মুহূর্তে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়া হবে। এটুকু বলতে পারি, কোনো অনিয়মকে প্রশ্রয় একেবারেই দেব না আমরা।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে গাইবান্ধা-৫ আসন শূন্য হয়। সেই আসনে গত ১২ অক্টোবর উপনির্বাচনে সম্পূর্ণ ইভিএমে ভোটগ্রহণ হচ্ছিল। তবে সিসি ক্যামেরায় পুরো আসনের এক-তৃতীয়াংশ কেন্দ্রে অনিয়মের দৃশ্য দেখে মাঝপথে ঢাকা থেকে নির্বাচন বন্ধের নির্দেশ দেয় ইসি।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, ‘গাইবান্ধা উপনির্বাচন সুষ্ঠু এবং অবাধভাবে করার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অনিয়মের কারণে গাইবান্ধা উপ-নির্বাচনটা বন্ধ করা হয়েছিল। সেই অভিজ্ঞতার আলোকে সতর্কতার সঙ্গে গাইবান্ধার প্রত্যেকটি সিচুয়েশন আমরা মনিটর করছি, নির্দেশনা দিচ্ছি এবং অ্যাকশন নিচ্ছি। কোনও অনিয়মকে প্রশ্রয় একেবারে দেবো না। জাতির সামনে একটি সুন্দর ইলেকশন উপহার দেওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি এবং আমরা সম্পূর্ণ প্রস্তুত।

আরো পড়ুন:
>বর্তমান সরকার রাষ্ট্র কাঠামোকে ভেঙে ফেলেছে – নজরুল ইসলাম খান
>আগামী মার্চে ভারত থেকে আসবে আদানির বিদ্যুৎ: নসরুল হামিদ

তিনি বলেন, ইলেকশন কমিশন কোনো প্রকার, অনিয়ম পক্ষপাতিত্ব বা অস্বচ্ছতার প্রশ্রয় দেয়নি। ভবিষ্যতেও দেবে না। যেটার প্রতিফলন হয়েছিল গাইবান্ধা নির্বাচনে। এটায় আবার নির্বাচন হতে যাচ্ছে। আমাদের কাছে কোনো ছাড় নেই। আহসান হাবিব বলেন, আইনশৃঙ্খলা বাহিনী এবং আমাদের রিটার্নিং অফিসার, আমাদের কর্মকর্তারা একসঙ্গে কাজ করে সুন্দর একটা নির্বাচন উপহার দেওয়ার জন্য পুলিশ প্রস্তুত।

ভোটের প্রচারণা বন্ধ হওয়ার পরও কেউ কেউ প্রচারণা চেষ্টা করেছে জানিয়ে এই কমিশনার বলেন, আমরা কিন্তু কঠিন হস্তে দমন করেছি। সঙ্গে সঙ্গে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হয়েছে।’ অনিয়মের পুনরাবৃত্তি হলে তা দেখে পর্যালোচনা করে তারপর সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

আরো পড়ুন:
>বর্তমান সরকার রাষ্ট্র কাঠামোকে ভেঙে ফেলেছে – নজরুল ইসলাম খান
>আগামী মার্চে ভারত থেকে আসবে আদানির বিদ্যুৎ: নসরুল হামিদ

এদিকে, অনিয়মের কারণে গত ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচন বন্ধ ঘোষণা করে ইসি। পরে এ আসনে ভোটের নতুন তারিখ ঘোষণা করে আউয়াল কমিশন। বুধবার (৪ জানুয়ারি) এ আসনে ফের উপনির্বাচনের ভোট হবে।

জানুয়ারি ০৩.২০২৩ at ২০:৪১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর