‘রোহিঙ্গাদের সহায়তায় জিহাদের পরিকল্পনা করে জঙ্গিরা’

ছবি- সংগৃহীত।

রোহিঙ্গা সহযোগীদের সহায়তায় প্রশিক্ষণ নিয়ে দেশে কথিত ইসলামি খেলাফত প্রতিষ্ঠার নামে জিহাদে অংশ নেয়ার পরিকল্পনা করেছিল আল কায়েদা ও তালেবানপন্থী ৬ জঙ্গি। সোমবার (২ জানুয়ারি) মামলার তদন্ত সংস্থা পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) উপপরিদর্শক (এসআই) রফিকুল ইসলাম আসামিদের আদালতে হাজির করে রাজধানীর যাত্রাবাড়ী থানায় দায়ের করা সন্ত্রাসবিরোধী আইনের মামলায় ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন।

রিমান্ড আবেদনে তদন্ত কর্মকর্তা বলেন, জিজ্ঞাসাবাদে আসামিরা স্বীকার করে তারা সকলেই রোহিঙ্গা সহযোগীদের সহায়তায় প্রশিক্ষণ নিয়ে দেশে ইসলাম প্রতিষ্ঠার নামে জিহাদে অংশ নেয়ার পরিকল্পনা করেছিল। যা দেশের সার্বভৌমত্বকে বিপন্ন বা অস্বীকার করার শামিল। তাছাড়া তারা আল কায়েদা ও টিটিপি এর সদস্যদের মদদে ও সহায়তায় বাংলাদেশে খেলাফত শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে জিহাদ করার জন্য প্রশিক্ষণের উদ্দেশ্যে টেকনাফে হিজরত করেছিল বলেও স্বীকার করে।

আবেদনে বলা হয়, তারা দেশে প্রশিক্ষণ নিয়ে দেশে ও বিদেশে জিহাদে অংশ নেয়ার পরিকল্পনা করে এবং আল কায়েদা ও টিটিপি এর সদস্যদের মদদে ও সহায়তায় বাংলাদেশে খিলাফত শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে জিহাদ করার জন্য প্রশিক্ষণের উদ্দেশ্যে টেকনাফে হিজরত করার মাধ্যমে বাংলাদেশের অখন্ডতা, সংহতি, জননিরাপত্তা বা সার্বভৌমত্ব বিপন্ন করার জন্য জনসাধারণের মধ্যে আতঙ্ক সৃষ্টির মাধ্যমে ব্যক্তি বা প্রজাতন্ত্রের সম্পত্তির ক্ষতি সাধনের উদ্দেশ্যে ষড়যন্ত্র করে বা ষড়যন্ত্রে প্ররোচিত করে।

আরো পড়ুন :
>ভাঙ্গুড়ায় সরিষা ফুলের মধু সংগ্রহে ব্যস্ত মৌচাষিরা
>এসআই স্ত্রীকে নির্যাতন করা সেই পুলিশ পরিদর্শক বরখাস্ত

আন্তর্জাতিক উগ্রবাদী জঙ্গি সংস্থাকে বর্ণিত কার্যাদি সংগঠনের জন্য প্ররোচিত ও ষড়যন্ত্র করে, উপরি উক্ত অপরাধ সংগঠনের সুস্পষ্ট ষড়যন্ত্র ও প্রচেষ্টা গ্রহণ করে এবং উল্লেখিত অপরাধ সংগঠনের জন্য সাহায্য, সহায়তা ভিডিও-অডিও ও অন্যান্যভাবে প্ররোচিত করে এবং আশ্রয় দিয়ে আসছিল।

এদিকে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রশিদুল আলমের আদালত তাদের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডে যাওয়া আসামিরা হলো-আব্দুর রব, সাকিব, শামীম হোসেন, নাদিম শেখ, আবছার ও সাইদ উদ্দিন। এর আগে গতকাল রবিবার রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল, চট্টগ্রাম ও টেকনাফ থেকে ওই ছয়জনকে গ্রেপ্তার করে সিটিটিসি। সূত্র- ভোরের কাগজ।

জানুয়ারি ০২.২০২৩ at ১৯:৩৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর