বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন যবিপ্রবির ৫৭ শিক্ষার্থী 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ ২০২২-২৩ পেয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ৫৭ জন শিক্ষার্থী।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপ-সচিব খান মো. রেজা-উন-নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অনুজীববিজ্ঞান বিভাগ (১৭), এগ্রো প্রোডাক্ট প্রসেসিং এন্ড টেকনোলজি বিভাগ (১২) এবং ফিশারিজ এন্ড মেরিন বায়োসায়েন্স বিভাগ (৯), জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ (৫), এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগ (৪), নিউট্রিশন এন্ড ফুড টেকনোলজি বিভাগ (৩), কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ (৩), ফিজিক্স (২), ম্যাথমেটিক্স (১) ও কেমিস্ট্রি (১) বিভাগ থেকে মোট ৫৭ জন এই ফেলোশিপ পেয়েছেন৷

ফেলোশিপ প্রাপ্তদের মধ্যে স্নাতকোত্তরের শিক্ষার্থীরা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় থেকে গবেষণার জন্য ৫৪ হাজার টাকা করে পাবেন।

আরো পড়ুন :
>চলতি বছর বিশ্ব অর্থনীতিতে মন্দার হুঁশিয়ারি, আইএমএফ
>বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন যবিপ্রবির ৫৭ শিক্ষার্থী

উল্লেখ্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১৯৯৭-১৯৯৮ অর্থবছর থেকে বিজ্ঞান বিষয়ক গবেষণার জন্য বিশেষ গবেষণা অনুদান কার্যক্রম শুরু করে। প্রতিবছর বায়োলজিক্যাল সায়েন্স, মেডিক্যাল সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এন্ড অ্যাপ্লাইড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার-ডিসিপ্লিনারি গ্রুপসহ ৬টি গ্রুপে গবেষণা অনুদান প্রদান করা হয়।

জানুয়ারি ০২.২০২৩ at ১৬:৩৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর