ইতিহাসের ভয়াবহ তুষারঝড়, প্রাণহানি বেড়ে ৬২

ছবি- সংগৃহীত।

ক্রমে প্রাণঘাতী হয়ে উঠছে আমেরিকার পরিস্থিতি। ‘সাইক্লোন বোমা’ বা তুষারঝড়ে বিধ্বস্ত গোটা দেশ। এমনকি উত্তর আমেরিকা মহাদেশের একটি বিস্তীর্ণ অংশ প্রবল ঠাণ্ডায় প্রায় জমে গেছে। আমেরিকার জাতীয় আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, দেশে উদ্ভূত পরিস্থিতি ইতিহাসে বিরল যা অতীতের সমস্ত শীতের রেকর্ড ভেঙে দিতে পারে। পশ্চিম কানাডায় ইতোমধ্যে তাপমাত্রা পৌঁছে গেছে মাইনাস ৫৩ ডিগ্রি নিচে। এ ছাড়া, মিনাসোটার তাপমাত্রা মাইনাস ৩৮ ডিগ্রি নিচে, ডালাসের পারদ নেমেছে মাইনাস ১৩ ডিগ্রি নিচে।

পরিস্থিতির এতটাই অবনতি হয়েছে যে, অনেক জায়গায় ৫০ ইঞ্চির ওপরে তুষারপাত রেকর্ড হয়েছে। সবকিছু তুষারে ঢেকে যাওয়ায় স্থবির হয়ে পড়েছে জনজীবন। হাজারো মানুষ বিদ্যুৎহীন অবস্থায় বসবাস করছেন। এদিন সকাল থেকেই রাস্তাঘাট থেকে তুষার সরাতে কাজ শুরু করে উদ্ধারকর্মীরা। নতুন করে আরও বেশকয়েকটি মরদেহও উদ্ধার করা হয়।

শহরটির ট্রাফিক ব্যবস্থা ঠিক রাখতে সামিরক পুলিশ মোতায়েন করা হয়েছে। অনেকে জায়গায় জরুরি অবস্থার মধ্যেই লুটপাটের ঘটনা ঘটেছে।বাফেলোসহ নিউইয়র্ক অঙ্গরাজ্যের পশ্চিমাঞ্চলজুড়েই এখন একই অবস্থা বিরাজ করছে। তুষারের কারণে ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। মঙ্গলবার সকালে যুক্তরাষ্ট্রজুড়ে বাতিল করা হয়েছে ৪ হাজার ৭০০ ফ্লাইট। এতে বিপাকে পড়েছেন যাত্রীরা। বিমানবন্দরগুলোতে ল্যাগেজ নিয়ে তৈরি হয়েছে বিপত্তি।

আরো পড়ুন :
>গাজীপুরে ঝুট গোডাউনে আগুন
>স্বপ্নের মেট্রোরেলের উদ্বোধন আজ
>বাংলাদেশের খেলা থাকলে আইপিএলে যেতে পারবে না কেউ: পাপন

তবে দেশটির আবহাওয়া দফতর সুখবর দিয়েছে। দু-একদিনের মধ্যেই পরিস্থিতি কিছুটা ভালো হবে বলে জানিয়েছে তারা। এদিকে যুক্তরাষ্ট্রের পাশাপাশি কানাডার অবস্থাও অপরিবর্তিত রয়েছে। ওন্টারিও ও কুইবেকের হাজার হাজার মানুষ এখনো বিদ্যুৎহীন রয়েছেন। এরই মধ্যে সংযোগ দিতে কাজ শুরু করা হয়েছে। তুষারপাতের কারণে ট্রেন যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হতে সময় লাগবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ডিসেম্বর ২৮.২০২২ at ১০:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এমএইচ