যে ফল খেলে ওষুধ ছাড়াই গভীর ঘুম হবে

ছবি: সংগৃহীত

রাতের একটি খারাপ ঘুম যে কারো জন্য সত্যি হতাশাজনক। কারণ, এটি আপনার দৈনন্দিন জীবনে প্রভাব ফেলে এবং আপনার স্বাস্থ্যকেও দারুণভাবে প্রভাবিত করে।  ঠিকমতো ঘুমাতে না পারার কারণে আপনি কোনো কাজেই তখন মনোনিবেশ করতে পারেন না। আপনার মেজাজও এ সময় থাকে যথেষ্ট খিটখিটে। আপনি কি রাতে ভালো ঘুম পেতে ঘুমের ওষুধ খেয়ে থাকেন? তাহলে আজকের আয়োজন আপনারই জন্য। আপনি সহজেই একটি ফল খেয়ে ঘুমের ওষুধ খাওয়ার বদভ্যাসটি ত্যাগ করতে পারবেন। কলা একটি বারোমাসি ফল।

কলায় রয়েছে অ্যামিনো অ্যাসিড, ট্রিপটোফ্যান। এর ফলে মস্তিষ্কে রাসায়নিক সেরোটোনিন উৎপাদন হয়। ন্যাশনাল হেলথ সার্ভিস অনুসারে সেরোটোনিন ব্রেনকে শান্ত রাখে এবং তাড়াতাড়ি ঘুমাতে সাহায্য করে। তাই ঘুমানোর আগে একটি কলা খেলে আপনার গভীর ঘুম হবে। আপনি কি জানেন কলা-চাও খেতে পারেন? সারা বিশ্বে কলা ও দারুচিনি দিয়ে চা নাইটক্যাপ হিসেবে ব্যবহৃত হয়। কলা ও দারুচিনির অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তাই ঘুমের গুণমানকে উন্নীত করতে এই পানীয় তৈরি করে খেতে পারেন। দারুচিনি শরীরের হজম প্রক্রিয়াকে শক্তিশালী করতে পারে। আর কলা নিশ্চিত করে যে আপনার শরীরে যেন কম পরিমাণে কর্টিসল তৈরি হয়। এই কর্টিসল স্ট্রেস হরমোন নামেও পরিচিত।

আরো পড়ুন:
> দক্ষিণ আফ্রিকায় জোহানেসবার্গে ট্যাংকার বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৮
> রাঙ্গুনিয়ায় সাংবাদিক মারধরের ঘটনায়, গ্রেফতার- ১

শরীরে স্ট্রেস হরমোন কম তৈরি হলে আমাদের ভালো ঘুম হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আর কলার উচ্চমাত্রার ট্রিপটোফ্যান নিশ্চিত করে যে আপনার শরীরে সেরোটোনিন উৎপাদন বৃদ্ধি করতে, যাতে আপনি রাতে দ্রুত ঘুমিয়ে পড়েন। ভালো ঘুমের জন্য আপনি কলা বা দারুচিনি খেতে পারেন। আর যদি রাতে সরাসরি এগুলো খেতে না চান, তাহলে তৈরি করে নিতে পারেন একটি পানীয়। এই পানীয় তৈরি করতে আপনার বেশি কোনো উপকরণের প্রয়োজন নেই। শুধু প্রয়োজন একটি কলা আর ১ চা-চামচ দারুচিনি এবং ২৫ মিলিলিটার পানি। কলার প্রান্ত কেটে ফেলুন তবে খোসা ছড়াবেন না। তারপর কলাটি বড় টুকরো করে কেটে নিন।

একটি প্যানে কলার টুকরো এবং ওপরে দারুচিনি ছিটিয়ে দিন। প্যানে পানি ঢালুন এবং অপেক্ষা করুন গরম হওয়া পর্যন্ত। মিডিয়াম আঁচে ১০ মিনিট এগুলো সিদ্ধ করুন। তারপর মিশ্রণটি ছেঁকে ঢেলে নিন একটি কাপে। ব্যস, তৈরি হয়ে গেল আপনার আয়ুর্বেদিক চা, যা পান করলে আপনার আর ঘুমের অষুধ খাওয়ার প্রয়োজন হবে না। ভালো ফলের জন্য ঘুমানোর ২০ মিনিট আগে এই পানীয় বা চা পান করুন। আর সেরা ফলের জন্য প্রতি রাতে এটি পুনরাবৃত্তি করুন।

ডিসেম্বর ২৭, ২০২২ at ১৭:৪৭:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস