রাঙ্গুনিয়ায় সাংবাদিক মারধরের ঘটনায়, গ্রেফতার- ১

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় অবৈধ ইট ভাটার সংবাদ সংগ্রহ করতে গিয়ে দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকার স্টাফ করেসপনডেন্ট আবু আজাদকে অস্ত্র ঠেকিয়ে জিম্মি করে মারধরের ঘটনায় এজাহারভুক্ত আসামি এবিসি ইটভাটার ম্যানেজার কাঞ্চন কুমার তুরিকে (৩৬) গ্রেফতার করেছে রাঙ্গুনিয়া থানা পুলিশ।

সোমবার (২৬ ডিসেম্বর) রাত পৌনে ১২টার দিকে রাজানগর ইউনিয়নের নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত কাঞ্চন তুরী উপজেলার ১নং রাজানগর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের রানীরহাট এলাকার সুবোধ ডাক্তারের বাড়ীর জীবন কৃষ্ণ তুরীর ছেলে। তিনি ৫নং ওয়ার্ড আ’লীগের সভাপতি।

জানা যায়, গত রোববার (২৫ ডিসেম্বর) রাঙ্গুনিয়া উপজেলায় ইসলামপুর ইউনিয়নে অবৈধ ইটভাটার সংবাদ সংগ্রহ করতে যান ইংরেজি দৈনিক ‘দ্য বিজনেস স্ট্যান্ডার্ড’ এর চট্টগ্রাম ব্যুরো অফিসের স্টাফ রিপোর্টার আবু আজাদ। এ সময় তিনি চট্টগ্রাম-রাঙামাটি সড়কের মঘাইছড়ি এলাকা নামক স্থানে সড়কের পাশে মাটি তুলে ইটভাটায় নিয়ে যাওয়ার ছবি তুলে।

আরো পড়ুন :
>দিনাজপুর হিলিতে বিএসএফকে বিজিবির মিষ্টি বিতরণ
>যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে বেড়েই চলছে প্রাণহানি
>মদনে শ্যালকের হাতে বোন জামাই খুন

ছবি তুলা শেষে সেখান থেকে চলে আসার সময় মঘাইছড়ি ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য মহিউদ্দীন তালুকদার (মোহন) ৫-৬ জন সঙ্গী নিয়ে আবু আজাদের গতিরোধ করে পরিচয় জানতে চায়। সাংবাদিক পরিচয় দেয়ার পর মোহন তালুকদার আবু আজাদের হাতে থাকা মোবাইল ফোন, মানিব্যাগ, আইডি কার্ডসহ নগদ অর্থ ছিনিয়ে নিয়ে মারধর করে।

পরে মাথায় পিস্তল ঠেকিয়ে একটি সাদা রংয়ের নোহা গাড়ীতে তুলে সেখান থেকে মাঘাইছড়ি বাজারে নিয়ে গিয়ে আবারও মারধর করেন। এরপর তার কার্যালয়ে নিয়ে ৩ ঘন্টা বেঁধে রেখে শারীরিক নির্যাতন চালায়। এতে শরীরের বিভিন্ন স্থানে আঘাতপ্রাপ্ত হন সাংবাদিক আবু আজাদ।

এদিকে মারধরের এক পর্যায়ে মোহনের মোবাইল ফোন দিয়ে ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরীর সঙ্গে ফোনে কথা বলে সাংবাদিক পরিচয় দিলে চেয়ারম্যান বলেন, ‘এরকম সাংবাদিক মেরে ফেললে কিছু হবে না’। এরপর মোবাইলের গুগল ড্রাইভে ঢুকে সব ছবি-ভিডিও ডিলেট করে দিয়ে মোবাইল ফোনটি ভেঙে ফেলে ওই ইউপি সদস্য। পরে ইউপি সদস্য মোহন নিজের একটি ভিজিটিং কার্ড দিয়ে বলেন, ‘ক্ষমতা থাকলে কিছু করে দেখাইস’ বলে ছেড়ে দেন মর্মে অভিযোগ পত্রে উল্লেখ করেন আবু আজাদ।

আরো পড়ুন :
>দিনাজপুর হিলিতে বিএসএফকে বিজিবির মিষ্টি বিতরণ
>যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে বেড়েই চলছে প্রাণহানি
>মদনে শ্যালকের হাতে বোন জামাই খুন

এ ঘটনায় সোমবার সন্ধ্যায় সাংবাদিক আবু আজাদ বাদী হয়ে ইসলামপুর ইউপি চেয়ারম্যানসহ চারজনকে আসামি করে অজ্ঞাত আরও ৫-৭ জনের বিরুদ্ধে রাঙ্গুনিয়া মডেল থানায় একটি হত্যাচেষ্টা মামলা দায়ের করেন।মামলার অভিযুক্তরা হলেন, ১৩নং ইসলামপুর ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী (৫৫), ইউপি সদস্য মহিউদ্দিন তালুকদার মোহন (৪০), ইটভাটার ম্যানেজার কাঞ্চন কুমার তুরি (৩০) ও কামরান (৩০)।

এ ব্যাপারে রাঙ্গুনিয়া থানার ইনচার্জ (ওসি) মাহবুব মিল্কি বলেন, সাংবাদিকের ওপর হামলার ঘটনায় ৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৫-৭ জনের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। ইতিমধ্যে কাঞ্চন কুমার তুরী নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ ঘটনাটি গুরুত্বের সঙ্গে দেখছে। বাকি আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

ডিসেম্বর ২৭.২০২২ at ১৭:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এমএইচ