যে শর্তে আইপিএল খেলবেন সাকিব-মোস্তাফিজ-লিটন

ছবি- সংগৃহীত।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গত মৌসুমে দল পাননি সাকিব আল হাসান। এবারও দল না পাওয়ার আশঙ্কা তৈরি হয়েছিল তাকে ঘিরে। শেষ পর্যন্ত বাঁহাতি অলরাউন্ডারকে কিনে নিয়েছে তারই সাবেক দল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)।

সাকিব ও বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের জন্য আনন্দের খবর এই যে, আইপিএলের সামনের মৌসুমে কলকাতায় খেলবেন বিধ্বংসী ওপেনার লিটন দাসও। দুজনই গেল ফেব্রুয়ারিতে মেগা নিলামে উপেক্ষিত ছিলেন। আজ কোচিতে শেষ হওয়া মিনি নিলামের প্রথম দফাতেও তাদের প্রতি আগ্রহ দেখায়নি কোনো ফ্র্যাঞ্চাইজি।

গত আসরে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে আইপিএলে খেলেছিলেন মোস্তাফিজুর রহমান। এবারও তেমন কিছুর আভাস মিলছিল। শেষ পর্যন্ত দল পেলেন বাংলাদেশের আরও দুই ক্রিকেটার। সাকিব ও লিটন দুজনকেই কলকাতা নিয়েছে ভিত্তিমূল্য দেড় কোটি রুপিতে।

আরো পড়ুন :
>ফের বাড়ছে করোনার প্রকোপ! ফুসফুসকে চাঙ্গা রাখতে রোজের ডায়েটে কী রাখবেন?
>জমে গিয়েছে আমেরিকা, তাণ্ডব চালাচ্ছে বম্ব সাইক্লোন
>হঠাৎ যে সুখবর এলো শাকিব-বুবলীর জীবনে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এক আসরে প্রথমবারের মতো খেলবেন বাংলাদেশের তিন ক্রিকেটার। সাকিব আল হাসান আর লিটন দাসকে নিলামে কিনে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। অন্যদিকে মোস্তাফিজুর রহমান আগেরবারের মতোই দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলবেন।

কিন্তু বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়ে দিয়েছেন, জাতীয় দলের খেলা থাকলে কেউই আইপিএল খেলতে পারবেন না। সোমবার (২৬ ডিসেম্বর) রাতে ধানমন্ডিতে এক ক্রীড়ানুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিসিবি সভাপতি বলেন, ‘যত বেশি ক্রিকেটার আইপিএলে যাবে আমরা তত খুশি।

তবে বাংলাদেশের খেলা যখন থাকবে তখন কাউকেই ছাড়া হবে না। জাতীয় দলের খেলা থাকলে তারা কেউ খেলতে পারবে না। আমরা এরমধ্যে আইপিএল কৃর্তপক্ষকে জানিয়ে দিয়েছি। তারা জেনেই এসব ক্রিকেটারকে নিয়েছে। নাহলে আরও ক্রিকেটার যাওয়ার সম্ভাবনা ছিল।

উল্লেখ্য, বিসিবি আইপিএলের নিলামের আগেই ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে জানিয়ে দিয়েছে, বাংলাদেশের যে ক্রিকেটারই আইপিএল খেলুক না কেন, তারা ৮ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত খেলতে পারবেন। তারপর আর তাদের পাওয়া যাবে না। মার্চে জাতীয় দলের আয়ারল্যান্ডের সঙ্গে খেলা। আর এপ্রিলে আসবে ইংল্যান্ড। কাজেই তখন সাকিব, মোস্তাফিজ ও লিটন নিশ্চয়ই আইপিএলে অংশ নিতে পারবেন না।

আরো পড়ুন :
>ফের বাড়ছে করোনার প্রকোপ! ফুসফুসকে চাঙ্গা রাখতে রোজের ডায়েটে কী রাখবেন?
>জমে গিয়েছে আমেরিকা, তাণ্ডব চালাচ্ছে বম্ব সাইক্লোন
>হঠাৎ যে সুখবর এলো শাকিব-বুবলীর জীবনে

আইপিএলে বাংলাদেশের ক্রিকেটাররা ডাক পাওয়ায় সন্তোষ প্রকাশ করে পাপন বলেন, ‘এটা অবশ্যই আমাদের জন্য খুবই ভালো। আমরা কিন্তু সবাইকে সব খেলায় পাই না। কিছু ক্রিকেটার আছে খুবই চোটপ্রবণ। এদের নিয়ে আমাদের চিন্তা করা উচিত। খেলতে যে যাবে, তারপর? একে তো এখানে আমরা খেলাতে পারি না।

পেসার যেমন অনেককে খেলাতে পারছি না। ভালো হবে, ভালো হয়ে ওখানে খেলবে। তারপর যদি চোটে পড়ে তাহলে তো জাতীয় দলে খেলতে পারবে না। এই জিনিসগুলো আমাদের মাথায় রাখতে হবে। কারণ ওদের ওপর এমনিতে খেলার যে চাপ, জাতীয় দলের জন্য তারা অবদান রাখতে পারবে কি না, সেটাও দেখার বিষয়।

ডিসেম্বর ২৭.২০২২ at ১১:২৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর