পৌষের বৃষ্টিতে ভিজল ঢাকা

ছবি- সংগৃহীত।

দীর্ঘ শীতের রাত শেষে যখন সকালের শুরু, তখনই মেঘে মেঘে আকাশ সাজে। খনিকের জন্য বজ্রের গর্জন যেন প্রকম্পিত করে এ নগরকে। ঘনীভূত মেঘে আলোকিত সকাল যেন রূপ নেয় প্রলম্বিত রাতে। বৃষ্টি শেষে মেঘ কেটে যখন সকাল ধরা দেয় তখন ঘড়ির কাঁটা ৭টা পেরিয়ে। গতকাল (সোমবার) থেকেই দেশের বিভিন্ন অঞ্চলে হালকা বৃষ্টি শুরু হয়েছে। রাজশাহী ও খুলনা বিভাগ ছাড়া অন্য সব বিভাগের দু/একটি স্থানে বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস ছিল আবহাওয়া অধিদপ্তরের।

শীত আসার পর এবার এর আগে কোনো বৃষ্টি হয়নি। বৃষ্টি না থাকায় রাজধানীর পথঘাট ছিল ধুলোয় ধূসরিত। এক পশলা বৃষ্টির কারণে ধুলো থেকে কিছুটা মুক্তি মিলেছে নগরবাসীর। সকাল ৭টার পর বৃষ্টি না থাকলেও ঢাকার আকাশে মেঘের আনাগোনা রয়েছে। বেলা গড়ালেও দেখা মিলছে না রোদের।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। উত্তর বা উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। ঢাকায় দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। সকাল ৬টায় ঢাকায় তাপমাত্রা ১৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও আজকে সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরো পড়ুন :
>খুলছে আরেকটি স্বপ্নের দুয়ার
>মাদ্রাসাছাত্রীকে ঘরে ঢুকে ধর্ষণ, যুবক গ্রেফতার
>রংপুর সিটি করপোরেশনে ভোটগ্রহণ শুরু

বৃষ্টির পরিমাণ যে ভালোই ছিল তার জানান দিয়েছে সড়কের পাশে জমে থাকা পানি। এছাড়া বৃষ্টির পর প্রকৃতিতে কুয়াশার দাপট খানিকটা বেড়ে যায়। সড়কে পথ চলতে কোনো কোনো গাড়িকে হেডলাইট জ্বালাতে হয়। এর আগে সোমবার সিলেটে ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অধিদপ্তর। আর আরো দুইদিন বৃষ্টিপাতের এ ধারা অব্যাহত থাকতে পারে বলেও জানায় সংস্থাটি।

ডিসেম্বর ২৭.২০২২ at ১০:০৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর