দুইদিনেও উদ্ধার হয়নি ১১ লাখ লিটার ডিজেল বোঝাই ডুবে যাওয়া লাইটার জাহাজ

ভোলার মেঘনা নদীর তুলাতুলি পয়েন্টে কার্গো জাহাজের ধাক্কায় তলা ফেটে পানি ঢুকে ১১ লাখ লিটার ডিজেল বোঝাই একটি লাইটার জাহাজ ডুবে যাওয়ার দুইদিন পরও উদ্ধার হয়নি। ডিজেল বোঝাই লাইটার জাহাজটি মালিকপক্ষ থেকে নিজ উদ্যোগে উদ্ধারের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

ডুবে যাওয়া সাগর নন্দিনী-২ লাইটার জাহাজের মাস্টার মো. মাসুদুর রহমান বেল্লাল বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, এরইমধ্যে সাগর বধ‚-৩ নামে একটি জাহাজ ঘটনাস্থলে এসে পৌঁছেছে ও বিকেলের দিকে আরেকটি জাহাজ এসে পৌঁছাবে। দুইটি জাহাজ মিলে ওই ডুবে যাওয়া জাহাজ উদ্ধারের চেষ্টা করা হবে। আগামী দিন মঙ্গলবার সকাল থেকে কার্যক্রম শুরু হওয়ায় কথা রয়েছে।

এদিকে, কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা জানান, রোববার সকালেই ঘটনাস্থলে পৌঁছান এবং লাইটার জাহাজ ও নদীতে ভাসতে থাকা তেল উদ্ধার কাজ শুরু করেন। সোমবার সকাল ১০টা পর্যন্ত উদ্ধার কাজ চললেও জোয়ারের কারণে বর্তমানে তা বন্ধ রয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত কী পরিমাণ তেল উদ্ধার হয়েছে তা এখনো নিশ্চিত করে বলতে পারেনি তারা।

আরো পড়ুন :
>আজ মঙ্গলবার হতে শুরু চৌগাছার পৌষ কালি পূজা ও সম্প্রিতি মেলা
>যশোরে জেলি পুশ করা ৬০০ কেজি চিংড়ি জব্দের পর ধ্বংস
>শৈলকুপায় রাতের আধারে কৃষি জমি থেকে মাটি কাটার অপরাধে ১ লাখ টাকা জরিমান

অপরদিকে, তেলবাহী জাহাজ ডুবির ঘটনায় পদ্মা অয়েল কোম্পানির পক্ষ থেকে চার সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করেছেন। পদ্মা অয়েল কোম্পানির এজিএম ও তদন্ত কমিটির সদস্য মো. আনোয়ার হোসেন বলেন, তেলবাহী জাহাজটির দুর্ঘটনার কারণ ও সার্বিক বিষয়ে আমরা তদন্ত শুরু করেছি। এতে পদ্মা অয়েল কোম্পানির জিএম মো. আসিফ মালেককে আহবায়ক, উপ-ব্যবস্থাপক ইমরানুল হাসান চৌধুরী ও বিপণন কর্মকর্তা মো. শফিউল ইসলামকে সদস্য করা হয়েছে।

এর আগে রোববার ভোরে ভোলা সদর উপজেলার তুলাতুলি ইলিশবাড়ি পর্যটন কেন্দ্র সংলগ্ন মেঘনা নদীতে মালবাহী একটি কার্গো জাহাজের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয় সাগর নন্দিনী-২ নামে তেলবোঝাই লাইটার জাহাজটি। পরে লাইটার জাহাজে পানি প্রবেশ করে সেটি ডুবে যায়। লাইটার জাহাজের স্টাফরা জানিয়েছেন, শনিবার চট্টগ্রাম বন্দর থেকে ১১ লাখ লিটার ডিজেল লোড করে চাঁদপুরের ৫ নম্বর ঘাটে পদ্মা ডিপোর উদ্দেশ্যে ১২ জন স্টাফসহ রওয়ানা হয়েছিল লাইটার জাহাজটি। ডুবে যাওয়া জাহাজের সব স্টাফকে জীবিত উদ্ধার করা হয়েছে।

ডিসেম্বর ২৬.২০২২ at ১৮:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর