শীতে চার কারণে চুল বেশি ঝরে

ছবি: সংগৃহীত

বর্তমানে চুল ঝরে পড়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। কিন্তু বুঝতে পারেন না চুল ঝরে পড়ার প্রকৃত কারণ। তাই আজকের আয়োজনে থাকছে ৪টি বিশেষ কারণ যা চুল ঝরে পড়ার জন্য দায়ী।
শীতে চুল ঝরে পড়ার পরিমাণ অনেক বেড়ে যায়। তবে চুল ঝরে পড়ার পরিমাণ যদি মাত্রাতিরিক্ত হয় তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত বলে মনে করছেন ভারতীয় চর্মরোগ বিশেষজ্ঞ চিকিৎসক অনিকা গোয়েল।

তিনি চুল পড়ার কারণ হিসেবে ৪ কারণকে চিহ্নিত করেছেন। এগুলো হলো-

১। আয়রনের অভাব: যদি শরীরে আয়রনের ঘাটতি দেখা দেয় তবে হঠাৎ করেই আপনার চুল পড়ার মাত্রা বেড়ে যাবে। অত্যধিক দুর্বলতা, ত্বক ফ্যাকাসে হয়ে যাওয়া, মাথাব্যথা, হাতের তালু ঠান্ডা হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দেয় শরীরে আয়রনের অভাব দেখা দিলে। চুল ঝড়ে পড়ার সমস্যাও এ সময় মাত্রাতিরিক্ত বেড়ে যায়।

২। লো প্রোটিন ডায়েট: যারা ওজন কমাতে চান তারা অনেকেই লো প্রোটিন ডায়েট মেনে চলেন। এই ডায়েট মেনে চলায় অনেকেরই শরীরে প্রোটিনের চাহিদা পূরণ হয় না। আর তাই শুরু হয় চুল ঝরে পড়ার সমস্যা।
৩। ভিটামিন বি ও ডির ঘাটতি: চুলের স্বাস্থ্য রক্ষার জন্য ভিটামিন বি ও ডি-এর কার্যকারিতা অনেক বেশি। শরীরে এর ঘাটতি দেখা দিলেই চুল পড়া সমস্যা দেখা দেয়।

৪। খুশকি: শীত এলেই মাথার স্কাল্পে রুক্ষ্মতার সমস্যা দেখা দেয়। এ অবস্থায় ধুলো, ময়লার কারণে চুলের ফলিকলগুলো দুর্বল হয়ে পড়ে। যার কারণে চুল আঁচড়ানোর সঙ্গে সঙ্গেই অনেক চুল ঝড়ে পড়ে।

তাই চুল পড়ার সমস্যা সমাধান করতে চাইলে ডায়েট লিস্টে আয়রন, প্রোটিন, ভিটামিন বি ও ডি সমৃদ্ধ খাবারে প্রাধান্য দিন। পাশাপাশি চুলের পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করে খুশকির সমস্যা সমাধান করতে পারলেই শীতেও চুল ঝরে পড়ার প্রবণতাকে কমানো যাবে।

আরো পড়ুন:
> স্পেনে সেতুর রেলিং ভেঙে বাস নদীতে পড়ে, নিহত ৬
> শীতে যে চর্মরোগ অবহেলায় বাড়বে বিপদ

ডিসেম্বর ২৬, ২০২২ at ১৭:১১:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস