আজ থেকে শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ

ছবি: সংগৃহীত

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ শেষ। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে এক সপ্তাহ আগে শেষ হয়েছে কাতার বিশ্বকাপ। এখন থেকে ফুটবলপ্রেমীদের নজর থাকবে ইউরোপিয়ান লিগ গুলোতে। আজ সোমবার থেকে ফের শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের খেলা।

বক্সিং ডে-তে ফুটবলপ্রেমীদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকবে আর্সেনাল বনাম ওয়েস্টহ্যাম ইউনাইটেডে এবং অ্যাস্টন ভিলা বনাম লিভারপুলের ম্যাচটি। ইংলিশ প্রিমিয়ার লিগ যখন বন্ধ হয়, তখন পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল আর্সেনাল (১৪ ম্যাচে ৩৭ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির (১৪ ম্যাচে ৩২) চেয়ে পাঁচ পয়েন্ট এগিয়ে মাইকেল আর্তেতার দল। ঘরের মাঠে ওয়েস্টহ্যামকে হারিয়ে পয়েন্টের ব্যবধান আরও বাড়িয়ে নিতে মরিয়া আর্সেনালের উদ্বেগ বাড়াচ্ছে ফুটবলারদের চোট-আঘাত। বিশ্বকাপে হাঁটুতে চোট পান ব্রাজিলের গ্যাব্রিয়েল হেসুস। তার অস্ত্রোপচারও হয়েছে। ব্রাজিল তারকা সুস্থ হয়ে কবে মাঠে ফিরবেন, এখনও নিশ্চিত নয়।

আরো পড়ুন:
> পরিবারের খাদ্যাভ্যাসে চিনি বাদ দেওয়ার চার উপায়
> যুদ্ধাপরাধীদের বিচার নিশ্চিত করেছি

সামান্য চোট রয়েছে ওলেকজান্ডার জিনচেঙ্কো ও তাকেহিরো তোমিয়াসুরও। রিস নেলসন খেলার মতো অবস্থায় নেই। সুস্থ হয়ে উঠেছেন এমিলি স্মিথ। চোট সমস্যা ওয়েস্ট হ্যাম শিবিরেও। মরক্কোর ডিফেন্ডার নায়েফ আগুয়ার্ড বিশ্বকাপে খেলতে গিয়ে চোট পেয়েছিলেন। এর সঙ্গে যুক্ত হয়েছে শারীরিক অসুস্থতা। আর্সেনালের বিরুদ্ধে সোমবারের ম্যাচে নায়েফ শেষ পর্যন্ত খেলতে পারেবন কি না, এখনও নিশ্চিত নয়। হেসুসসহ একাধিক ফুটবলারের চোট নিয়ে আর্সেনাল সমর্থকরা উদ্বিগ্ন হয়ে পড়লেও আর্তেতা আশাবাদী ওয়েস্ট হ্যামের বিরুদ্ধে জয়ের ব্যাপারে। আর্সেনাল ম্যানেজারের কথায়, ‘চ্যাম্পিয়ন হতে হলে এ ধরনের কঠিন পরীক্ষার সম্মুখিন হতেই হবে। জেসুসের অনুপস্থিতি যে বড় ক্ষতি, স্বীকার করে নিয়েছেন আর্সেনাল ম্যানেজার।

ছবি: সংগৃহীত

বলেছেন, ‘চোট পেয়ে গ্যাব্রিয়েলের ছিটকে যাওয়াটা বিরাট ধাক্কা আমাদের জন্য। ওকে আমরা দীর্ঘ সময় পাব না। জানি না সুস্থ হয়ে ও কবে মাঠে ফিরবে। আশা করছি, আমরা অভাব দূর করতে পারব। এই কঠিন পরীক্ষাতেও সফল হব। এই ম্যাচে আকর্ষণের কেন্দ্রে থাকবে গুরু-শিষ্যের দ্বৈরথও। ডেভিড মোয়েসের কোচিংয়ে এভার্টনে দীর্ঘদিন খেলেছেন আর্তেতা। অ্যাস্টন ভিলার বিরুদ্ধে ম্যাচের আগে লিভারপুল শিবিরেও অস্বস্তি বাড়াচ্ছে চোট সমস্যা। ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড ও আলেক্স ওক্সলাডে চেম্বারলিন সুস্থ হয়ে দলে ফিরছেন; কিন্তু ইয়ুর্গেন ক্লপ পাচ্ছেন না রবের্তো ফির্মিনহোকে। বিশ্বকাপ ফাইনালে টাইব্রেকারে আর্জেন্টিনার নায়ক এমিলিয়ানো মার্তিনেজও সোমবার ঘরের মাঠে লিভারপুলের বিরুদ্ধে খেলবেন না। বক্সিং ডে-তে টটেনহ্যাম হটস্পারও নামছে।

তাদের প্রতিপক্ষ ব্রেন্টফোর্ড। তবে এই ম্যাচে টটেনহ্যামের দল কী হবে, তা নিয়ে আলোচনা তুঙ্গে। ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে ম্যানেজার আন্তোনিও কন্তে জানিয়ে দিয়েছেন, বিশ্বকাপে খেলা ফুটবলারদের তিনি দলে রাখতে আগ্রহী নন। টটেনহ্যামের ১২জন ফুটবলার কাতার বিশ্বকাপে খেলেছেন। ফাইনালে খেলেছেন ফ্রান্সের অধিনায়ক হুগো লরিস এবং আর্জেন্টিনার ক্রিস্টিয়ান রোমেরো। দুই তারকাকেই সম্ভবত ব্রেন্টফোর্ডের বিরুদ্ধে খেলাবেন না কন্তে।

ডিসেম্বর ২৬, ২০২২ at ১৫:৫৭:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস