যশোর জনতা ব্যাংকের ঋণ জালিয়াতিতে কর্মকর্তারা প্রতারণাসহ, কৃষকদের হুমকি দিচ্ছে

ছবি- সংগৃহীত

আবারও জালিয়াতির সাথে হুমকি-মামলার ভয় এবং ঋণের লোভ দেখিয়ে কৃষকদের সাথে প্রতারণায় নেমেছে জনতা ব্যাংক চাঁচড়া শাখার কতিপয় কর্মকর্তা। গণমাধ্যমের সাথে কথা না বলার জন্য কৃষকদের বলেছে ব্যাংক কর্মকর্তারা। গঠিত তদন্ত কমিটির বিরুদ্ধেও নানা প্রশ্ন তুলেছেন জালিয়াতির শিকার কৃষকরা।

এদিকে, জালিয়াতির ঘটনা ফাঁস হলেও দোষিদের বিরুদ্ধে এখনো কোন ব্যবস্থা গ্রহণ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বহাল তবিয়াতে রয়েছেন ব্যাংকের ব্যবস্থাপক আসাদুজ্জামান, ব্যাংক অফিসার রউচ উদ্দিনসহ ঋণ সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা এখনো ঋণগ্রস্ত কৃষকদের কাছ থেকে টাকা আদায়ের নানা ফন্দিফিকির করে যাচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জনতা ব্যাংক যশোর চাঁচড়া শাখায় ঋণ পরিশোধ করেও জালিয়াতির শিকার হয়েছে অন্তত: শতাধিক কৃষক। ঋণের টাকা পরিশোধ করার পরও তাদেরকে ঋণগ্রস্ত দেখানো হয়েছে। ঋণের টাকা পরিশোধ করার জন্য চিঠি দেয়। চিঠি পাওয়ার পর ব্যাংক জালিয়াতির ঘটনা ফাঁস হয়ে পড়ে।

আরো পড়ুন :
>যশোর রেজিস্ট্রার অফিসের রেকর্ড কিপার ভৈরব পেয়েছেন! আলাউদ্দিনের চেরাগ
>ইউএস-বাংলা গ্রুপে চাকরির সুযোগ

এনিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। ঘটনা ফাঁস হওয়ার পর ব্যাংক নড়েচড়ে বসে। এরপর ব্যাংক অফিসাররা কৃষকদের বাড়ি বাড়ি যান। তারা ব্যাংকে এসে ঋণ হিসাব ঠিকঠাক করতে বলেন। জানিয়ে আসেন, যাদের হিসাব সমস্যা আছে, তাদের হিসাব ঠিক করে দেওয়া হবে। যাদের ঋণ লাগবে তাদের আবারও ঋণ দেওয়া হবে। তবে জালিয়াতির ঘটনা নিয়ে গণমাধ্যমের সাথে আর যেন তারা কোন কথাবার্তা না বলেন।

ঋণ জালিয়াতির শিকার এক কৃষক বলেন, ব্যাংকের অফিসার আমার বাড়ি এসেছিলো। তারা আমাকেও আবারও ঋণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এজন্য আমি কিছু বলতে পারবো না। কৃষক ইব্রাহিম বিশ্বাস বলেন, ব্যাংকের অফিসাররা আমার ব্যবসার জন্য ১০ লাখ টাকার ঋণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। আর এ নিয়ে কারো সাথে কোন কথা না বলার জন্য অনুরোধ করেছে। ঋণ পেলে ব্যবসা ভালো হবে।

আরো পড়ুন :
>যশোর রেজিস্ট্রার অফিসের রেকর্ড কিপার ভৈরব পেয়েছেন! আলাউদ্দিনের চেরাগ
>ইউএস-বাংলা গ্রুপে চাকরির সুযোগ

এ কারণে আমি কিছু বলতে চাচ্ছি না। কৃষক আব্দুর রউফ বলেন, আমার সাথে ব্যাংক অফিসাররা এসে কথা বলে গেছে। তারা আমার শোধ করা ঋণ তাদের পকেটের টাকা দিয়ে হিসাব ঠিক করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। যখন তারা আমার হিসাব ঠিক করে দিতে চেয়েছে, তাই এ নিয়ে আর কোন কথা বলতে চাচ্ছি না।

ডিসেম্বর ২৫.২০২২ at ১৯:৪৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর