ভোলার মেঘনায় ১১ লাখ লিটার অকটেন-ডিজেল নিয়ে কার্গো জাহাজ ডুবি

ভোলার মেঘনা নদীতে একটি নোঙ্গও করা কার্গোর ধাক্কায় তলা ফেটে আরেকটি ডিজেলবাহী কার্গো জাহাজ অর্ধ-নিমজ্জিত হয়েছে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি, জাহাজের ১২ স্টাফকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড সদস্যরা। তবে কার্গো জাহাজটি থেকে ডিজেল নদীতে পড়ে যাচ্ছে।

রোববার (২৫ ডিসেম্বর) ভোরে ভোলার মেঘনা নদীর তুলাতলী পয়েন্টে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনা কবলিত কার্গোর নাম এসভি সাগর নন্দনি-২। এটি চট্টগ্রাম থেকে চাদঁপুরে যাচ্ছিল। এতে প্রায় ১১ লাখ লিটার অকটেন ও ডিজেল রয়েছে। উদ্ধারকৃত জাহাজের স্টাফরা জানান, শনিবার তারা চট্টগ্রাম বন্দর থেকে ১১ লাখ লিটার অকটেন-ডিজেল লোড করে চাঁদপুরের ৫ নং ঘাটের পদ্মা ডিপোর উদ্দেশ্যে রওনা হন।

রোববার ভোর ৪টার দিকে ভোলা সদর উপজেলার তুলাতুলি মেঘনা নদীর এলাকায় এলে পেছন থেকে আসা আরেকটি জাহাজ ধাক্কা দেয়। এতে জাহাজের পেছনের ইঞ্জিন রুমের কাছে ছিদ্র হয়ে পানি ঢুকে যায়। সঙ্গে সঙ্গে জাহাজটি অর্ধ-নিমজ্জিত হয়ে যায়। পাশে থাকা একটি বালুবাহী বাল্কহেড তাদের সবাইকে জীবিত উদ্ধার করে। তারা আরও জানান, জাহাজে যে পরিমাণ তেল আছে তাতে ৯ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া ডুবে যাওয়া জাহাজের বেশ কিছু তেল স্থানীয় জেলেরা নিয়ে গেছে বলেও তারা অভিযোগ করেন।

আরো পড়ুন :
>পশুর হাটে অতিরিক্ত টোল আদায়, চরম ভোগান্তিতে ব্যাবসায়ী ও ক্রেতারা
>একমাত্র জনগণের শক্তিতেই আমরা বিশ্বাস করি: প্রধানমন্ত্রী
>বিরামপুরে বাঁশ-কাঠের সেতুতে চলাচলে হুমকির মুখে এলাকাবাসী

এদিকে কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা কে এম শাফিউল কিঞ্জল বলেন, খবর পেয়ে কোস্টগার্ডের একটি সকালে ঘটনাস্থলে যায়। স্থানীয়রা ডুবে জাহাজ থেকে তেল নেওয়ার চেষ্টা করলে কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে সবাই সরে যায়। এছাড়া জাহাজটিকে উদ্ধারে চেষ্টা করছে। ভোলা সদর মডেল থানার ওসি শাহিন ফকির বলেন, খবর পেয়ে পুলিশ, কোস্টগার্ড, নৌ পুলিশের একটি দল তেল অপসারণের চেষ্টা চালাচ্ছে।

ডিসেম্বর ২৫.২০২২ at ১৬:৫৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর