যুক্তরাষ্ট্রে বিদ্যুৎহীন ৭ লাখ মানুষ, হাজারো ফ্লাইট বাতিল

ছবি- সংগৃহীত

আর্কটিক অঞ্চল থেকে ধেয়ে আসা তীব্র শীতকালীন ঝড়ে নাকাল যুক্তরাষ্ট্রে শনিবারও ৭ লাখের বেশি মানুষ বিদ্যুৎহীন ছিল বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তাপমাত্রাজনিত গাড়ি দুর্ঘটনা এরই মধ্যে অন্তত ১৬ জনের প্রাণ কেড়ে নিয়েছে, দেশটিতে প্রতিদিন হাজার হাজার ফ্লাইটও বাতিল হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হু হু করে নামতে থাকা তাপমাত্রায় ঘর উষ্ণ রাখার চাহিদা বাড়ছে; এর সঙ্গে বিদ্যুৎ সরবরাহ লাইনের ক্ষতি হওয়ায় যুক্তরাষ্ট্রজুড়েই বিদ্যুৎব্যবস্থার ওপর তীব্র চাপ সৃষ্টি হয়েছে।

শনিবার সকালের দিকেও দেশটির ১৮ লাখ ঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎহীন ছিল, পরে ধারাবাহিকভাবে পরিস্থিতির উন্নতি ঘটে। দেশটির অনেক বিদ্যুৎ সরবরাহ কোম্পানিই ভোক্তাদেরকে বড়সড় গৃহস্থালি যন্ত্র না চালিয়ে এবং দরকার হচ্ছে না এমন বাতি বন্ধ করে বিদ্যুৎ সঞ্চয়ে অনুরোধ জানিয়েছে।

আরো পড়ুন :
>লন্ডনে শালার বিয়ের বিরোধে দেশে দুলা ভাইকে হুমকি!
>জয়ের আশা জাগিয়েও হেরে গেল টাইগাররা
>পার্কিং-কেনাকাটায় সুবিধা, মেট্রোরেলে নতুন মাত্রা যোগ করবে টিওডি

শনিবার বিকালে ডিউক এনার্জি জানায়, তারা নর্থ ও সাউথ ক্যারোলাইনাজুড়ে একেক জায়গায় একেক সময়ে ১৫ থেকে ৩০ মিনিট লোডশেডিংয়ের মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শনিবার সকাল থেকে যে পদক্ষেপ নিয়েছিল, অতিরিক্ত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত হওয়ায় এখন তা আর করা লাগছে না।

ঝড়ের কারণে প্রতিদিন হাজার হাজার ফ্লাইট বাতিল হওয়ায় বছরের সবচেয়ে ব্যস্ততম সময় বড়দিনের প্রাক্কালে লাখ লাখ মার্কিনির ছুটি কাটানোর পরিকল্পনাও মাঠে মারা যেতে বসেছে। ফ্লাইট ট্র্যাকিং করা ফ্লাইটঅ্যাওয়ারের তথ্য অনুযায়ী, শনিবারও দেশটির বিমানবন্দরগুলোতে দুই হাজার সাত শতাধিক ফ্লাইট বাতিল হয়েছে; নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে ছেড়েছে ছয় হাজার চারশতাধিক ফ্লাইট।

ডিসেম্বর ২৫.২০২২ at ১৪:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর