রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মধ্যরাতে শেষ প্রচারণা, ভোটগ্রহণে প্রস্তুত ইসি

ছবি- সংগৃহীত

আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে আজ শুক্রবার ও আগামীকাল শনিবার দুই দিনব্যাপী মক ভোটিংয়ের আয়োজন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের দিন নগরীর ২২৯টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইসি। আজ শুক্রবার রংপুর সিটির ৩৩টি ওয়ার্ডে ইভিএমে মক ভোটিং অনুষ্ঠিত হয়।

সরেজমিনে বেশ কয়েকটি মক ভোটকেন্দ্র পরিদর্শন করে কেন্দ্র খালি দেখা যায়। কোথাও ভোটারের তেমন উপস্থিতি ছিল না। বেলা আড়াইটার দিকে রংপুরের ২১ নম্বর ওয়ার্ডের আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, কেন্দ্রটি ভোটারশূন্য থাকায় দুই ইভিএম অপারেটর অলস বসে আছেন। কেন্দ্রের ভোটার সংখ্যা ছিল ১ হাজার ৯৩৬ জন। মাত্র ৯ জন এই কেন্দ্রে ভোট দিয়েছেন।

কেন্দ্রের ইনচার্জ মাসুদ রানা দ্য ডেইলি স্টারকে জানান, এলাকায় মাইকিং করে লোকজনকে মক ভোট দেওয়ার জন্য আহ্বান জানানো হয়। বিকেল ৪টায় কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ হয়। ২৩ নম্বর ওয়ার্ডের আরেকটি কেন্দ্র লায়ন্স স্কুল অ্যান্ড কলেজে দেখা যায়, ইভিএম অপারেটররা রোদের নিচে অলস সময় পার করছেন। কেন্দ্রের ভোটার সংখ্যা ছিল ৯২২ জন। এর মধ্যে বিকাল ৩টা পর্যন্ত ভোট দিয়েছেন মাত্র ৫ জন।

আরো পড়ুন :
>তরুণ অভিনেত্রীর মরদেহ মিললো ভ্যানিটি ভ্যানে
>২৫ ডিসেম্বর: আজকের নামাজের সময়সূচি
>আজ শুভ বড়দিন

বিকেল ৩টার মক ভোট দিতে আসা মো. রানা ডেইলি স্টারকে বলেন, ‘এখানে যে মক ভোট হচ্ছে তা এখনো অনেকেই জানেন না। আমি এ সংক্রান্ত কোন মাইকিং শুনিনি।’ তবে ইভিএম ব্যবহার করা বেশ সহজ এবং কোনো বিড়ম্বনা নেই বলে মন্তব্য করেন তিনি। এদিকে নির্বাচনে জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা বলেছেন, ‘রংপুর শহরের ৯০ শতাংশ মানুষ এখনো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার জানেন না এবং রংপুর সিটি নির্বাচন যে ইভিএমে হবে তাও অনেকে জানেন না।’ আজ কয়েকটি মক ভোটকেন্দ্র পরিদর্শন করে মোস্তফা এসব কথা বলেন।

নির্বাচনে বিভিন্ন দলের ভোটাররা লাঙ্গল মার্কায় ভোট দেবে বলে তার বিশ্বাস। এই সরকারের অধীনে কোনো নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত অনুযায়ী বিএনপি এই ভোটে অংশগ্রহণ না করায় এবং জামায়াতের প্রার্থী মনোনয়ন সংগ্রহ করলেও পরে দলীয় সিদ্ধান্তে নির্বাচন থেকে সরে এসেছে। বিএনপি জোটের প্রার্থী না থাকায় তাদের ভোট লাঙ্গলে পড়বে বলেও তিনি বিশ্বাস করেন।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান এস এম ইয়াসির, মহানগর কমিটির সিনিয়র সহসভাপতি লোকমান হোসেন, সহসভাপতি জাহেদুল ইসলাম, জেলা জাপার সদস্য সচিব আব্দুর রাজ্জাক, নির্বাচন পরিচালনা কমিটির আইন সম্পাদক এডভোকেট সৈয়দ ফারুক আলম, জাপার কেন্দ্রীয় কমিটির সদস্য হাসানুজ্জামান নাজিম, মহানগর ছাত্র সমাজের সভাপতি ইয়াসিন আরাফাত আসিফসহ জাতীয় পার্টির নেতাকর্মী।

কাউন্সিলর প্রার্থীকে ১০ হাজার টাকা জরিমানা : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি অমান্য করায় ১৫নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জাকারিয়া আলম শিপলুকে ১০ হাজার টাকা জরিমানা করেছে নির্বাচন কমিশন। গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন।

আরো পড়ুন :
>তরুণ অভিনেত্রীর মরদেহ মিললো ভ্যানিটি ভ্যানে
>২৫ ডিসেম্বর: আজকের নামাজের সময়সূচি
>আজ শুভ বড়দিন

সহকারী রিটার্নিং কর্মকর্তা মঞ্জুরুল হাসান জানান, ১৫নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জাকারিয়া আলম শিপলুর কর্মী-সমর্থকরা প্রচার-প্রচারণায় আচরণবিধি না মেনে জনসমাগম ঘটিয়ে মিছিল করায় এ জরিমানা করা হয়েছে। জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মালিহা খানম উপস্থিত থেকে এ জরিমানা করেন।

কাউন্সিলর পদে অংশ নেয়ায় যুবদল নেতা বহিষ্কার : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে অংশ নেয়ার অভিযোগে মহানগর যুবদলের সাধারণ সম্পাদক লিটন পারভেজকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। কেন্দ্রীয় যুবদল তাকে বহিষ্কার করার ঘোষণা দিয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক শামসুজ্জামান শামু। আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। দলীয় সিদ্ধান্ত অমান্য করে লিটন পারভেজ নির্বাচনে নগরীর ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদে অংশ নিচ্ছেন। তাকে বিএনপির শীর্ষ পর্যায় থেকে নির্বাচন থেকে সরে আসার জন্য বারবার বলার পরও নির্বাচনে অংশ নেয়ায় এবং মনোনয়নপত্র প্রত্যাহার করে নির্বাচন থেকে সরে না আসায় যুবদল থেকে বহিষ্কার করা হয়। এ সংক্রান্ত নির্দেশনামা গত শুক্রবার জারি করা হয়।

ডিসেম্বর ২৫.২০২২ at ১০:৩১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর