পাসপোর্ট যাত্রী ভারতে আটকের ৮ দিন পর দেশে ফেরত

ছবি: সংগৃহীত

বৈধ পাসপোর্টে ভারত যেয়ে ধান রোপনের কাজ করায় ১৭ বাংলাদেশী পাসপোর্ট যাত্রীকে ৮ দিন আটক রাখার পর বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যেমে ফেরত দিয়েছে ভারত সরকার। শনিবার সন্ধ্যা সাড়ে ৬ টার সময় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে। ফেরত আসারা হলোঃ সাতক্ষীরা জেলার আশাশুনি থানার রামপদ বিশ্বাস (৪০) শংকর কুমার (৩৯) রবীন্দ্র নাথ (৪৫) চন্দন কুমার (৩৭) ধর্মদাস (৪৮) দেবাশিষ (৪৩) বাবু (৪৫) দেবপ্রদীপ (৪২) গবিন্দ (২৯) তপন কুমার বিশ্বাস (৩২) মিলন মাঝি (৩৪) হরিদাস কুমার মঝি (৫৪) দিপংকর (৩৪) সুমেশ কুমার (৪৩) গৌরপদ মাঝি (৩৮) অমৃত মাঝি (৩৯)ও চট্রগাম জেলার লাউজান থানার আদেশ কুমার বড়ুয়া (৪৫) ।

ভারত থেকে ফেরত আসা দেবাশিষ জানায় তারা ভারতের ব্যাঙ্গালারু শহরে বেশী শ্রমের মুজুরীর জন্য ধারন রোপনের কাজ করছিল। একদিন কাজ করার পর পুলিশ তাদের ধরে নিয়ে আদালতের মাধ্যেমে একটি শেল্টার হোমে রাখে। এরপর আজ তারা দেশে ফিরে আসছে। তাদের সকলের পাসপোর্ট ও ভিসা আছে। তবে অবৈধ ভাবে কাজ করার অপরাধে তাদের আটক করে। তবে একটি বিশেষ সুত্র জানায় তারা অন্য দেশে পাড়ি জমানোর জন্য আন্দমান দিপপুঞ্জে যায়। সেখান থেকে তাদের সেদেশের পুলিশ আটক করে।

বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশন ওসি আবুল কালাম আজাদ বলেন, এরা ভারতে পাসপোর্ট এর মাধ্যেমে গত ১৬ ডিসেম্বর বেনাপোল চেকপোষ্ট দিয়ে যায়। সকলের ভিসা ছিল। তবে ভারত সুত্র তাদের জনিয়েছে তারা পাসপোর্টে সেদেশে প্রবেশ করে ব্যাঙ্গালুরু প্রদেশে ধান রোপনের কাজ করছিল। পুলিশ জানতে পেরে তাদের আটক করে। ফেরত আসাদের যশোর রাইটস নামে একটি বেসরকারী সংস্থা গ্রহন করেছে। ওই সংস্থার এরিয়া কোয়ার্ডিনেটর বজলুর রহমান বলেন, এদের যশোর শেল্টার হোমে রেখে তাদের পরিবারকে খবর দিয়ে হস্তান্তর করা হবে।

ডিসেম্বর ২৪, ২০২২ at ২১:১১:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস