ভূঞাপুরে উৎসব মুখর পরিবেশে পালিত হচ্ছে পাঠাগার সম্মেলন

জ্ঞান-নির্ভর এবং ন্যায়-ভিত্তিক সমাজ নির্মাণে পাঠাগার হোক গণমানুষের বিশ্ববিদ্যালয়” এই স্লোগানকে সামনে রেখে দেশের সকল বেসরকারি পাঠাগার নিয়ে টাঙ্গাইলের ভূঞাপুরে ৩ দিনব্যাপি পাঠাগার সম্মেলন শুরু হয়েছে। উপজেলার অর্জুনা হাজী ইসমাইল খাঁ বেসরকারি কারিগরি কলেজ মাঠে বৃহস্পতিবার ২২ ডিসেম্বর বিকাল ৪ টায় পাঠাগার সম্মেলনের উদ্বোধন করা হয়।

শনিবার ২৪ ডিসেম্বর সম্মেলন শেষ হবে। পাঠাগার সম্মেলন কমিটির আহবায়ক আব্দুস ছাত্তার খানের সভাপতিত্বে উদ্বোধনের প্রথম দিন সম্মেলনে অংশ নেন, টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গ্রন্থ বিশেষজ্ঞ লেখক খান মাহবুব, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বেলাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা মাসুদুল হক মাসুদ, এফবিসিসিআই’র পরিচালক আবু নাসের প্রমুখ।

পাঠাগার সম্মেলনকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলার দেশ বরণ্য কবি, সাহিত্যেক, লেখক, গবেষকদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে সম্মেলনস্থল। সম্মেলনে দেশের ১৭০ টি পাঠাগারের লোকজন সমবেত হন। পাশাপাশি সম্মেলনে অর্ধশতাধিক বিভিন্ন স্টল অংশগ্রহণ করে। এছাড়া তিনব্যাপি এই পাঠাগার সম্মেলনে রাতে গ্রামীণ লোকসংগীত, বাউল গান, পালাগান, জারিগানসহ রয়েছে নানা আয়োজন।

উদ্বোধনের প্রথম দিনে পাঠাগারের সংকট, সম্ভাবনা, বেঁচে থাকার কৌশল, পাঠক বৃদ্ধির উপায়, সরকারের করণীয়, দাবি-দাওয়া সমাজে পাঠাগারের ভূমিকা ইত্যাদি নানা বিষয় নিয়ে আলোচনা করা হয়। তুলে ধরা হয় গ্রাম পাঠাগারের নানাবিধ গুরুত্ব ও প্রয়োজনীয়তা। এছাড়া দেশের প্রতিটা গ্রামে পাঠাগার বা লাইব্রেরি গড়ে তোলার আহ্বান জানান বক্তারা।

ডিসেম্বর ২৪, ২০২২ at ১৭:৩৫:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস