চৌগাছায় চলতি মৌসুমে ৩৮০ হেক্টর জমিতে ভুট্টার চাষ

যশোরের চৌগাছায় ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠেছেন চাষিরা। বিগত বছরগুলোতে বিচ্ছিন্নভাবে এই ফসলের চাষ হলেও তা ছিলো অনেকটাই ধরা ছোঁয়ার বাইরে। কিন্তু চলতি মৌসুমে ভুট্টা চাষ করে কৃষক আলোড়ন সৃষ্টি করেছেন। আটা, ময়দা এমনকি পশু খাদ্যের দাম বৃদ্ধির কারণে বাজারে ভুট্টার ব্যাপক চাহিদা, সে কারণে অধিক লাভের আশায় কৃষক ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন।

ভুট্টা এখন আর মুরগীর খাদ্য নয়, মানুষের অন্যতম প্রয়োজনীয় শস্য। উন্নত পুষ্টিমান ও বহুবিধ ব্যবহারের কারনে দেশে ভুট্টার জনপ্রিয়তা বাড়ছে। দেশের বিভিন্ন অঞ্চলে কৃষকরা বহুদিন ধরে ভুট্টার চাষ করলেও এ অঞ্চলের কৃষকের কাছে ভুট্টার চাষ ছিলো অনেকটাই অজানা। বিচ্ছিন্নভাবে দু’একজন কৃষক ভুট্টার চাষ করলেও তা অন্য কৃষককে সেভাবে আকৃষ্ট করতে পারেনি। তবে এ বছর উপজেলাতে ব্যাপকভাবে চাষ লক্ষ্য করা গেছে।

 আধুনিক পদ্ধতি অবলম্বন করে ভুট্টা চাষ করা হলে আমাদের কৃষি অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আনতে পারে বলে মনে করেন অনেকে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চৌগাছার দু’একটি ইউনিয়ন ব্যতীত অধিকাংশ ইউনিয়নের চাষিরা বাণিজ্যিকভাবে ভুট্টা চাষ করেছেন। চলতি মৌসুমে ৩৮০ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে। বিগত বছরগুলোতে ভুট্টা চাষ তেমন ছিল না। তবে এবছর আশানুরূপ ভুট্টার চাষ হয়েছে।

আরোপড়ুন :
মোবারকগঞ্জ সুগার মিলের ২০২২-২৩ মাড়াই মৌসুমের উদ্বোধন
ঝিনাইদহে কৃষকের ১ বিঘা জমির ধরন্ত লাউগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

উপজেলার খড়িঞ্চা, নওদাপাড়া, বহিলাপোতা, পেটভরা, স্বরুপদাহসহ বেশ কিছু গ্রামের মাঠ ঘুরে দেখা গেছে সবুজের সমারোহ। যেদিকে চোখ যায় সেদিকেই যেন সবুজের চাদর বিছানো । ভুট্টার চাষ নতুন হলেও চাষ পদ্ধতিতে কোনই সমস্যা নেই বলে জানা গেলো কৃষকদের সাথে কথা বলে। দানবাক্স গ্রামের মৃত মশলেম উদ্দিনের ছেলে কৃষক আব্বাস উদ্দিন। কৃষি কাজ করেই চলে জীবন সংসার। বছরের পর নানা ধরনের ফসল উৎপাদন করেছেন।

 কোনটি তাকে সফলতা এনে দিয়েছে আবার অনেক ফসল উৎপাদনে দেনাগ্রস্থ হয়ে পড়েছেন। এই কৃষক বলেন, এ অঞ্চলে এবার অনেক ভুট্টা চাষ হয়েছে। প্রতিটি গ্রামের কৃষকই কমবেশি চাষ করেছেন। তিনি নিজেও ১০ কাটা জমিতে ভুট্টার চাষ করে সফলতা পাবেন বলে আশা করছেন। আব্বাস উদ্দিনের মত ওই মাঠে কৃষক মহিউদ্দিন সাড়ে ৩ বিঘা, আক্তার হোসেন দেড় বিঘা, জামারুল ইসলাম ২ বিঘা, শহিদুল ইসলাম দেড় বিঘা, ইউছুপ আলী দেড় বিঘা, ফয়েজ উদ্দিন ২ বিঘা, পেটভরা গ্রামের আব্দুল গনি দেড় বিঘা জমিতে ভুট্টার চাষ করেছেন।

আরোপড়ুন :
মোবারকগঞ্জ সুগার মিলের ২০২২-২৩ মাড়াই মৌসুমের উদ্বোধন
ঝিনাইদহে কৃষকের ১ বিঘা জমির ধরন্ত লাউগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

কৃষকরা জানান, বর্তমানে ধান পাটসহ অন্য ফসলের চাষ করে দ্রব্যমূল্যের উর্দ্ধগতির বাজারে টিকে থাকা কষ্টসাধ্য। ভুট্টা চাষে ব্যয় ও পরিশ্রম কম, লাভ বেশি ।সে কারণে নতুন এই ফসল উৎপাদনে কৃষক ঝুঁকে পড়েছেন। বিশেষজ্ঞদের মতে, ভুট্টা কেবল খেতেই সুস্বাদু না, এতে রয়েছে নানা পুষ্টিগুণ। প্রতি ১০০ গ্রাম ভুট্টায় ১৯ গ্রাম কর্বোহাইড্রেট, ২ গ্রাম ফাইবার, ৩ গ্রাম প্রোটিন, ১ দশমিক ৫ এর কম চর্বি এবং ৮৬ গ্রাম ক্যালোরি থাকে। এছাড়া ভুট্টায় রয়েছে প্রচুর পরিমাণে লৌহ বা আয়রন যা রক্তের লোহিত কণার প্রয়োজনীয় খনিজের চাহিদা পূরণ করে। ফলে রক্তশূন্যতা দূর হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সমরেন বিশ্বাস বলেন, পানি জমে না এমন উঁচু জমিতে ভুট্টা চাষ করা যায়। চৌগাছা অঞ্চলের মাটি ভুট্টা চাষের জন্যে অত্যন্ত উপযোগী। এ বছর আশানুরূপ জমিতে ভুট্টা হয়েছে।

ডিসেম্বর ২৩.২০২২ at ২১:০৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর