ভাঙ্গুড়ায় পিছিয়ে পড়া ছাত্রীদের পাশে মেয়র রাসেল 

পাবনার ভাঙ্গুড়া উপজেলার ঐতিহ্যবাহী নারী শিক্ষা প্রতিষ্ঠান জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের পিছিয়ে পরা ছাত্রীদের ভবিষ্যতের কথা চিন্তা করে ২০২৩ সালের এসএসসি পরিক্ষার্থীদের ফ্রি কোচিংয়ের ব্যবস্থা করেছেন অত্র বিদ্যালয়ের সভাপতি ও ভাঙ্গুড়া পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেল। জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে নিয়ে নিয়মিত ছাত্রীদের বাসায় গিয়ে খোঁজ খবর রাখছেন তিনি।

দরিদ্র শিক্ষার্থীদের পরীক্ষার ফিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে শিক্ষার্থীদের এগিয়ে নিচ্ছেন তিনি। শিক্ষার্থীরা যাতে ঝরে না পড়ে, সে জন্য নিজে বাড়ি বাড়ি গিয়ে বাবা-মায়েদের বোঝাচ্ছেন। পিছিয়ে পড়া শিক্ষার্থীদের স্কুলে পড়ার সুযোগও করে দিচ্ছেন। এ কাজের জন্য কয়েকজন শিক্ষককে দায়িত্ব দিয়েছেন। শুধু তা-ই নয়, যারা বই কিনতে পারত না, তিনি লাইব্রেরী থেকে তাদের বিনা পয়সায় বই কিনে দেন। যারা প্রাইভেট পড়তে পারত না, তাদের আলাদাভাবে অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করেছেন।

জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ফারুক হোসেন বলেন, অত্র বিদ্যালয়ের সভাপতি ও ভাঙ্গুড়া পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেলের এমন মহৎ উদ্যোগের কারণে পিছিয়ে পড়া অনেক শিক্ষার্থী প্রভূত উপকার পেয়ে এগিয়ে যাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী বলেন, ‘দশম শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার পর আর্থিক সমস্যার কারণে খুব একটা ভালো পড়াশোনা করতে পারেন নি। আমাদের বিদ্যালয়ের সভাপতি ও ভাঙ্গুড়া পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেল মহোদয় ভালোভাবে পড়ার জন্য তাগিদ দেন।

মেয়র মহোদয়ের অনুপ্রেরণাতেই আজ আমরা এসএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি ভালোভাবে নিতে পারছি। ভাঙ্গুড়া উপজেলার সচেতন নাগরিক ও চাটমোহর মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক হাসিনুর রহমান বাবু বলেন, কিছু পেতে নয় জনগণকে সেবা দেয়ার ব্রত নিয়েই ভাঙ্গুড়া পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেল নৌকা প্রতীক নিয়ে ২০১৬ সালে প্রথমবার পৌরসভার মেয়র হিসেবে বিপুল ভোটে নির্বাচিত হন। নির্বাচিত হওয়ার পর ৭ ফেব্রুয়ারি দায়িত্ব গ্রহণ করেন।

এরই ধারাবাহিকতায় ২০২১ সালের জানুয়ারিতে পুনরায় নৌকা প্রতীক নিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে পঞ্চম মেয়র হিসেবে তিনি দায়িত্বভার গ্রহণ করে এখন অবধি পৌরবাসীর জন্য কাজ করে যাচ্ছেন। ভাঙ্গুড়া উপজেলার জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত হওয়ার পর থেকেই তিনি বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়াশোনার ব্যাপারে জোর দেন। বিদ্যালয়ের পিছিয়ে পড়া ছাত্রীদের পড়াশোনার ব্যাপারে যে মহতি উদ্যেগ তিনি গ্রহণ করেছেন সেটি প্রশংসার দাবিদার বলে মনে করেন তিনি।

আরো পড়ুন :
>ঘোড়াঘাটে দুই ট্রাকের সংঘর্ষ অল্পের জন্য প্রাণে বেঁচে গেলো চারজন
>কলকাতা মাতাতে যাচ্ছেন জনপ্রিয় অভিনেতা ডিপজল
>রাজাপুরে ১৬ শতাংশ জমির আধা পাকা ধান কেটে নেয়ার অভিযোগ

এ বিষয়ে জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও ভাঙ্গুড়া পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেল দেশ দর্পণ কে বলেন, আমি লক্ষ করেছি জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ের অধিকাংশ ছাত্রী নিম্ন মধ্যবিত্ত পরিবারের। স্কুলের শিক্ষার পাশাপাশি প্রাইভেট পড়তে না পাড়ায় ছাত্রীদের রেজাল্ট খারাপ হয়। এই অনুধাবন থেকে পিছিয়ে পড়া ছাত্রীদের তাদের ফ্রি কোচিং এর ব্যবস্থা করেছি। যেহেতু এসএসসি পরীক্ষার এখনো কয়েক মাস বাকি। সেই ক্ষেত্রে নিয়মিত ছাত্রীদের তদারকি করলে তারা ভাল ফলাফল করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ডিসেম্বর ২১.২০২২ at ১৯:২৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর