তাহিরপুরে সহকারি প্রধান শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ  

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার (৩নং) দক্ষিণ বড়দল ইউনিয়ন পরিষদের আওতাধীন ‘কাউকান্দি উচ্চ বিদ্যালয়ে’ জনবল সংকটে সহকারি প্রধান শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে (বিএনপি) সমর্থিত বিদ্যালয়ের সভাপতি সহ বিদ্যালয়ের নানা কর্মকান্ডে বিতর্কিত প্রধান শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগপত্র দায়ের করা হয়েছে।

লিখিত অভিযোগ সুত্রে জানাগেছে, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আনোয়ার আলী ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আমিরুল ইসলাম তাদের পচন্দের লোক নিয়োগ দিয়েছেন। এমনকি পচন্দের লোক ব্যাতিত অন্য কোন প্রার্থীকে বিদ্যালয়ের কর্তৃপক্ষ হতে চিঠি অথবা কোন রকম বার্তা দেয়া হয়নি। যদিও নিয়োগের নিয়মনীতি অনুযায়ী বিদ্যালয়ের কর্তৃপক্ষ থেকে সকল প্রার্থীকে চিঠির মাধ্যমে জানানোর কথা ছিলো। তা না হয়ে ভিন্ন চিত্র দেখা গেছে এই নিয়োগে।

‘একটি বিশেষ সুত্রে জানাগেছে, কয়েক লাখ টাকার রফাদফায় ‘উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে ম্যানেজ করে, বড়দল দক্ষিণ ইউনিয়ন পরিষদের (১নং) ওয়ার্ডের চতুর্ভুজ গ্রামের জামায়াত-শিবির পরিবারের সন্তান মোহাম্মদ জহরুল ইসলামকে কাউকান্দি উচ্চ বিদ্যালয়ে সহকারি প্রধান শিক্ষক পদে নিয়োগ দিতে মরিয়া হয়ে উঠেছেন, ওই বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষক। যে কারনে অন্য প্রার্থীদেরকে বিদ্যালয় হতে কোন বার্তা দেয়া হয়নি।

অভিযোগকারী- সহকারি প্রধান শিক্ষক (পদপ্রার্থী) মো. সেলিম আহমদ জানান, সহকারি প্রধান শিক্ষক নিয়োগের কাজ চলছে বিদ্যালয়ে আমাকে কোন রকম চিঠি বা কোন বার্তা দেয়া হয়নি। আমি একটি সুত্রে জানতে পেরেছি কাউকান্দি উচ্চ বিদ্যালয়ে নাকি মঙ্গলবার (২২ ডিসেম্বর) নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমি এই বিষয়টি শুনে মর্মাহত হয়েছি। কেন বিদ্যালয় কতৃপক্ষ থেকে আমাকে জানানো হয়নি।

অভিযোগকারী- সহকারি প্রধান শিক্ষক (পদপ্রার্থী) মো. নুরুল হুদা জানান, মঙ্গলবার কাউকান্দি উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে অতচ আমি তা জানিনা। আমাকে বিদ্যালয় থেকে কোন রকম বার্তা দেয়া হয়নি। এখানে নিয়োগ বর্হিভূত হয়েছে বলে আমি মনে করি।

আরো পড়ুন :
>লালপুরে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী
>ঘুষ না দেয়ায় সেচ সংযোগ দেয়নি পল্লী বিদ্যুৎ
>মেসিকে পাশে রেখেই এমবাপেকে ‘অপমান’ মার্টিনেজের

তাহিরপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মিজানুর রহমান লিখিত অভিযোগ পত্রের সত্যতা নিশ্চিত করে বলেন, অভিযোগ পেয়েছি বিদ্যালয়ে গিয়ে পরীক্ষা নিয়েছি। এ বিষয়টি নিয়ে আ.লীগের সাধারণ সম্পাদক, ইউএনও স্যার ও সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য নিয়োগটি স্থগিত করার আদেশ করেছেন। আমরা এখনো কোন রকম সিদ্ধান্ত নেইনি। এ বিষয়টি বিবেচনা পূর্বক সিদ্ধান্ত নেয়া হবে।

উল্লেখ্য: এবছর কাউকান্দি উচ্চ বিদ্যালয়ে ২০২১ মোতাবেক এমপিও নীতিমালা অনুযায়ী একজন সহকারি প্রধান শিক্ষক, একজন নিরাপত্তাকর্মী, একজন নৈশ প্রহরী, একজন পরিচ্চন্নকর্মী ও একজন আয়া আবশ্যক মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ডিসেম্বর ২১.২০২২ at ১৮:২২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর