পাইকগাছা-সোলাদানা-গড়ইখালী সড়কের আংশিক সংস্কার, অর্ধেক রাস্তা অবহেলিত

পাইকগাছা-সোলাদানা-গড়ইখালী সড়কের আংশিক রাস্তা সংস্কার করা হচ্ছে। গুরুত্বপূর্ণ এ সড়কের অর্ধেক রাস্তা সড়ক ও জনপথ বিভাগের অনুকূলে রয়েছে। ফলে সক্ষমতা থাকলেও সম্পূর্ণ সড়কটি সংস্কার করতে পারছে না স্থানীয় সরকার বিভাগ এলজিইডি। এলাকাবাসীর দাবী সড়ক ও জনপথ বিভাগ তাদের অনুকূলে থাকা সড়কটি মানসম্মতভাবে সংস্কার করুক অথবা পুনরায় এলজিইডি’র অধিনে হস্তান্তর করুক। উল্লেখ্য, উপজেলা সদরের কৃষি অফিসের সামনে থেকে সোলাদানা বাজার হয়ে বেতবুনিয়া খেয়াঘাট পর্যন্ত ১৭ কিলোমিটার সড়ক এক সময় স্থানীয় সরকার বিভাগ এলজিইডি এর তত্তাবধায়নে ছিল।

গুরুত্বপূর্ণ এ সড়কটি সোলাদানা ইউনিয়নের প্রধান সড়ক। এ সড়ক দিয়েই প্রতিদিন শত শত মানুষ সহজেই দারুণমল্লিক হয়ে খুলনায় যাতায়াত করে থাকে। পাশাপাশি গড়ইখালী ইউনিয়নের অনেক মানুষ সহ সুন্দরবনের পর্যটকরা এ সড়ক দিয়ে যাতায়াত করে থাকে। সড়কের শুরুতেই শিবসা নদীর উপর ইতোপূর্বে স্থানীয় সরকার বিভাগ একটি ব্রিজ নির্মাণ করেছে। পথিমধ্যে গত কয়েক বছর আগে কৃষি অফিসের সামনে থেকে সোলাদানা বাজার পর্যন্ত সাড়ে ৮ কিলোমিটার সড়ক সড়ক ও জনপথ বিভাগ তাদের অনুকূলে নেয়।

এ সড়কটি দীর্ঘদিন সংস্কার না করায় চলাচলের অনুপোযোগী হয়ে পড়ে। যদিও সাম্প্রতিক সময়ে কিছুটা কার্পেটিং এবং কিছুটা ইটের খোয়া দিয়ে সংস্কার করা হয়েছে। ব্রিজটিও অরক্ষিত-অবহেলিত অবস্থায় রয়েছে। সোলাদানা বাজার থেকে বেতবুনিয়া খেয়াঘাট পর্যন্ত সড়কটি সংস্কার করছে স্থানীয় সরকার বিভাগ এলজিইডি। সংশ্লিষ্ট এ বিভাগের আওতায় ৬৮ লাখ ৩০ হাজার টাকা ব্যয়ে বর্তমানে দেড় কিলোমিটার সড়ক কার্পেটিং করা হচ্ছে। সংস্কার কাজ করছে মেসার্স স্বাধীন এন্টারপ্রাইজ।

আরো পড়ুন :
>এমপি মাশরাফি নির্বাচনী এলাকায় জনতার মুখোমুখি হাজির হয়েছেন
>ভূঞাপুরে তৃতীয় লিঙ্গের দোকানে দুর্ধষ চুরি
>লালপুরে কাঁচা রাস্তা পাকা করন কাজের উদ্বোধন করলেন এমপি বকুল

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী হাফিজুর রহমান খান জানান, সড়কটি অত্র এলাকার গুরুত্বপূর্ণ সড়কের মধ্যে অন্যতম। এ সড়ক দিয়ে সাধারণ মানুষ খুলনা সহ লতা, দেলুটী ও গড়ইখালী ইউনিয়ন সহ সুন্দরবনে যাতায়াত করে থাকে। স্থানীয় সরকার বিভাগ এলজিইডি’র সক্ষমতা থাকলেও সড়কের প্রথমাংশের সাড়ে ৮ কিলোমিটার সড়ক ও জনপথ বিভাগের অধিনে থাকায় ওই অংশটি এলজিইডি’র সংস্কার করার সুযোগ নাই। সড়কের অবশিষ্ট যে অংশটি আমাদের অধিনে রয়েছে আমরা সেটুকুর সংস্কার কাজ বাস্তবায়ন করছি। সম্পূর্ণ সড়কটি সংস্কার এবং একমাত্র ব্রিজটি সংরক্ষনের ব্যবস্থা করা হোক এমনটাই দাবী করেছেন এলাকাবাসী।

ডিসেম্বর ২১.২০২২ at ১৭:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর