বিএনপির শূন্য আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা

ছবি- সংগৃহীত

বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করায় শূন্য হওয়া আসনগুলোতে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। বিএনপির ছেড়ে দেওয়া জাতীয় সংসদের আসন্ন পাঁচ আসনের উপ-নির্বাচন উপলক্ষে ভোটার এলাকায় সরকারি কর্মচারীদের নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া বদলি না করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে নির্দেশনা দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। আগামী ১ ফেব্রুয়ারি ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

তার আগে সাংবিধানিক প্রতিষ্ঠানটির এই নির্দেশনা এরই মধ্যে ইসির উপসচিব মো. আতিয়ার রহমান রিটার্নিং কর্মকর্তা, জেলা প্রশাসক ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে পাঠিয়েছেন। নির্দেশনার অনুলিপি মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবসহ সংশ্লিষ্ট সব দপ্তরে পাঠানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর ৪৪ই অনুচ্ছেদের বিধান অনুসারে নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনী ফল ঘোষণার পরবর্তী ১৫ দিনের মধ্যে নির্বাচন কমিশনের (ইসি) পূর্বানুমতি ছাড়া ৪৪ই অনুচ্ছেদে উল্লিখিত কর্মকর্তাদের স্ব স্ব কর্মস্থল হতে বদলি করা যাবে না।

আরো পড়ুন :
কেশবপুরে পল্লী বিদ্যুতের পরিচালক পদে জি এম মিজানুর রহমানের মনোনয়নপত্র জমা
পাইকগাছায় বানিজ্যিক ভাবে ফুলের চাষ শুরু
রাঙ্গুনিয়া গাউছিয়া কমিটির দক্ষিন মধ্যম শাখার “তথ্য ও প্রযুক্তি সম্পাদক” নির্বাচিত

সংবিধানের ১২৬ অনুচ্ছেদ এবং গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর ৫(২) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সব নির্বাহী কর্তৃপক্ষের অবশ্যকর্তব্য। নির্বাচনী সময়সূচি জারির পর নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ (১৯৯১ সনের ১৩ নং আইন)-এর ৪(৩) ধারা অনুসারে নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা বা কর্মচারী স্বীয় চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে নির্বাচন কমিশনের অধীনে প্রেষণে নিয়োজিত আছেন বলে বিবেচিত হবেন।

ওই আইনের ৪ (২) ধারা অনুযায়ী কোনো ব্যক্তি নির্বাচন কর্মকর্তা নিযুক্ত হলে তার নিয়োগকারী কর্তৃপক্ষ তাকে নির্বাচন কর্মকর্তা হিসেবে কোনো দায়িত্ব পালনের ব্যাপারে বাধা দিতে বা বিরত রাখতে পারবেন না।

সূত্র- ভোরের কাগজ

ডিসেম্বর ২১.২০২২ at ১৫:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর