দ্বিতীয় টেস্টেও নেই রোহিত, বাদ পড়লেন আরো একজন

ছবি: সংগৃহীত

দ্বিতীয় টেস্ট খেলতে পারবেন কি না তা নিয়ে সংশয় ছিল। অবশেষে সেটাই সত্যি প্রমাণ হলো। বাংলাদেশের বিপক্ষে ঢাকা টেস্টেও খেলতে পারবেন না রোহিত শর্মা। ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে, শুধু রোহিত শর্মাও নয়, চোটের কারণে ঢাকা টেস্ট থেকে ছিটকে পড়েছেন নবদিপ সাইনিও। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে চলাকালীনই বাঁ-হাতের বুড়ো আঙুলে চোট পান রোহিত। চোট নিয়েই ওই ম্যাচে শেষ দিকে ব্যাট করতে নেমেছিলেন। যদিও তার দল হেরে যায়। তবে এরপর থেকে রিহ্যাবে রয়েছেন রোহিত।

বিসিসিআই জানিয়েছে, মেডিক্যাল দলের পরামর্শ অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চোট পুরো না সারা পর্যন্ত কোনো ঝুঁকি নিতে চায় না বোর্ড। সম্পূর্ণ সুস্থ হলে তবেই রোহিতকে মাঠে নামার অনুমতি দেওয়া হবে। বোর্ডের এ বক্তব্য থেকে পরিষ্কার, দেশের মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে পুরো সুস্থ রোহিতকে খেলাতে চায় তারা। পেটের পেশিতে চোট পাওয়ায় দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে পড়েছেন নবদিপ সাইনি। তাকে ব্যাঙ্গালুরুতে ভারতের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে পাঠিয়ে দেয়া হচ্ছে। সেখানে চোট সারিয়ে দলে ফেরার চেষ্টা করবেন তিনি।

আরো পড়ুন:
> বিসিআরএ এ্যাওয়ার্ড সম্মাননা পেলেন ৩ গুণী
> বিজয় দিবস উপলক্ষে ঝিকরগাছায় সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ

রোহিত না থাকায় দ্বিতীয় টেস্টেও ভারতীয় দলের নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। ব্যাটিংয়ে তার সঙ্গে শুভমান গিল ওপেন করবেন। রোহিতের পরিবর্তে প্রথম টেস্টে দলে নেওয়া হয়েছিল অভিমন্যু ইশ্বরনকে। দ্বিতীয় টেস্টেও তাকে দলে দেখা যেতে পারে। তৃতীয় ওপেনার হিসাবে দলে থাকবেন তিনি। তবে অধিনায়ক রাহুল এবং শতরান পাওয়া শুভমানকে টপকে প্রথম একাদশে সুযোগ পাওয়া অভিমন্যুর পক্ষে বেশ কঠিন। প্রথম টেস্টে চট্টগ্রামে ১৮৮ রানে জয় পায় ভারত। প্রথম ইনিংসে ব্যাট করে ৪০৪ রান তোলে সফরকারীরা।

৯০ রান করেন চেতেশ্বর পুজারা। ৮৬ রান করেন স্রেয়াশ আয়ার। রবিচন্দ্রন অশ্বিন করেন ৫৮ রান। বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয় ১৫০ রানে। বাঁ-হাতি স্পিনার কুলদীপ যাদব একাই ৫ উইকেট তুলে নেন। ৩ উইকেট নেন মোহাম্মদ সিরাজ। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন শুভমান (১১০) এবং পুজারা (১০২)। বাংলাদেশের সামনে ৫১৩ রানের বিশাল লক্ষ্য রাখে ভারত। সে রান তাড়া করতে নেমে বাংলাদেশ শেষ হয়ে যায় ৩২৪ রানে। সেঞ্চুরি করেন অভিষিক্ত জাকির হাসান।

ডিসেম্বর ২০, ২০২২ at ১৭:২৬:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস