ভাঙ্গুড়ায় পুকুরে ধসে পড়ছে পাকা সড়ক

পাবনার ভাঙ্গুড়ায় পুকুরে ধসে পড়ছে একটি পাকা সড়ক। গত কয়েক বছরে সড়কটি একাধিকবার সংস্কার করা হলেও ধস রোধ করা যাচ্ছে না। সড়কটি ভাঙ্গুড়া পৌরসভার সারুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পাটুলীপাড়া চৌরাস্তা আঞ্চলিক মহাসড়ক পর্যন্ত। আড়াই কিলোমিটার দৈর্ঘ্যের এই সড়কের একপাশ ঘেঁষে একাধিক পুকুর খনন করা হয়েছে। এখন সড়কটির বেশিরভাগ অংশ এসব পুকুরে ধসে পড়ছে।

সরেজমিনে দেখা যায়, এ সড়কটি দিয়ে প্রতিদিন মানুষসহ শত শত যানবাহন চলাচল করে। কিন্তু সড়কটির এক পাশ ঘেঁষে স্থানীয় কয়েকজন প্রভাবশালী ১০-১২টি পুকুর খনন করে দীর্ঘদিন মাছ চাষ করে আসছেন। এতে করে ঝুঁকিতে পড়েছে পাকা সড়কটি। বর্তমানে সড়কটির বেশিরভাগ অংশ ভেঙে পুকুরে ধসে পড়ার উপক্রম হয়েছে। এতে সড়কটি দিয়ে যাতায়াতে এলাকাবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয় বাসিন্দারা জানান, সড়কটি একাধিকবার সংস্কার করা হয়েছে। কিন্তু তাতেও সড়কের ধস রোধ করা সম্ভব হচ্ছে না। সামান্য বৃষ্টি ও যানের চাপে সড়কটি আরও ভেঙে যাচ্ছে। পুকুর মালিকেরা পুকুরের পাড় বেঁধে দিলে সড়কটি ভাঙত না। ওই সড়ক দিয়ে চলাচলকারী ভ্যানচালক জাহাঙ্গীর আলম জানান, সড়কটির বর্তমান অবস্থা খুবই খারাপ। সড়ক দিয়ে তাঁরা গাড়ি নিয়ে যাতায়াত করতে পারছেন না। অন্য সড়ক ঘুরে যাতায়াত করতে হচ্ছ। সড়কটি দ্রুত সংস্কারের দাবি জানান তিনি।

আরো পড়ুন :
>ক্যাটরিনার যে গুণে মুগ্ধ ভিকি
>রাঙ্গামাটিতে ৪৮ ঘণ্টা সকাল-সন্ধ্যা হরতাল
>সব ধরনের শিক্ষা উপকরণের দামে অস্থিরতা

ওই গ্রামের বাসিন্দা ও ভাঙ্গুড়া উপজেলার টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ বদরুল আলম বিদ্যুৎ জানান, পুকুরের কারণে সড়কটি টিকছে না। সড়কটি ভেঙে যাওয়ায় চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। তিনি সড়কটি সংস্কারে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। এ বিষয়ে ভাঙ্গুড়া উপজেলা প্রকৌশলী আফরোজা আক্তার জানান, একাধিকবার সংস্কার করেও সড়কটির ধস রোধ করা যাচ্ছে না। পুকুর মালিকদের চিঠি দিয়ে সরকারি রাস্তা সংরক্ষণের জন্য পুকুরের পাড় বাঁধতে বলা হলেও তাতে তাঁরা কর্ণপাত করছেন না।

ডিসেম্বর ২০.২০২২ at ১৩:৪৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর