৩৬৫ কোটি ২৫ লক্ষ টাকা ব্যয়ে উন্নীতকরণ যশোরের দুই মহাসড়ক বুধবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সড়ক ও জনপথ অধিদপ্তরের সড়ক বিভাগ যশোরের আওতায় যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক থেকে তোলা ছবি।

৩৬৫ কোটি ২৫ লক্ষ টাকা ব্যয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের সড়ক বিভাগ যশোরের আওতায় যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক ও চুড়ামনকাটি-চৌগাছা জেলা মহাসড়ক যথাযথ মানে প্রশস্তায় উন্নীতকরণ বাস্তবায়িত প্রকল্প আগামিকাল বুধবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীনে উন্নয়নকৃত যশোরের এই দুই মহাসড়কসহ সারা দেশের উন্নয়নকৃত ২ হাজার কিলোমিটারের অধিক সড়ক-মহাসড়ক উদ্বোধন করবেন তিনি।

যশোর সড়ক বিভাগ সূত্র জানিয়েছেন, ২০১৭ সালে ১ জানুয়ারী থেকে ২০২১ সালের ৩০ জুনে যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক (এন-৭৬) যথযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রল্পের আওতায় ৩০৭ কোটি ৮০ লক্ষ টাকা ব্যয়ে ৩৮.২০ কিলোমিটার এবং ২০১৮ সালের ১ জুলাই থেকে ২০২১ সালের ৩০ জুনে চুড়ামনকাঠি-চৌগাছা জেলা মহাসড়ক (জেড-৭০৩১) যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের আওতায় ৫৭ কোটি ৪৫ লক্ষ টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হয়েছে। দেশের অন্যতম ঐতিহ্যবাহী যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক দিয়ে দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল থেকে প্রতিদিন কয়েক হাজার পণ্যবাহী ও দূরপাল্লার যাত্রীবাহী যানবাহন চলাচল করে।

আরো পড়ুন:
>ভোলায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ২
>ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা, প্রস্তুতি চলছে জোরেশোরে

এ প্রকল্প বাস্তবায়নে আমদানি-রপ্তানিতে এনেছে গতিশীলতা। এ প্রকল্প বাসÍবায়নে উচ্ছাস প্রকাশ করে যশোর জেলা আওয়ামী লীগের সহসভাপতি ব্যবসায়ী নেতা এসএম হুমায়ুন কবীর কবু বলেন, অন্ধকার ভেদ করে বাংলার মানুষ পায় নতুন আশার আলো। যিনি আমাদেরই আসার বাতিঘর, বঙ্গবন্ধুর সুযোগ্য তনয়া, আধুনিক বাংলাদেশের রাষ্ট্রনায়ক উন্নয়নের মানষ কন্যা, জননেত্রী, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার তেজস্বী ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। যার কারণেই আজ যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক প্রশস্তকরন ও উন্নীতকরণ প্রকল্প বাস্তবায়ন হয়েছে। ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ জনগণ এ সুফল ভোগ করছেন। তিনি আরও বলেন, এ মহাসড়ক উন্নয়নে ভারত-বাংলাদেশের আমদানী-রপ্তানিতে এনেছে গতিশীলতা।

আমাদের স্থানীয় উৎপাদিত ফুল, মাছ, সবজিসহ নানা ধরণের পণ্য পরিবহনে হয়েছে সহজ থেকে সহজতর। তিনি প্রকল্প যথাযথ মানে বাস্তয়নে সংশ্লিষ্ট দপ্তরকে ধন্যবাদ জ্ঞাপন করছেন। যশোরের চৌগাছা পৌরসভার মেয়র আওয়ামী লীগ নেতা আল মামুন হিমেল বলেন, ডিজিটাল বাংলাদেশ নির্মাণের স্বপ্ন নিয়ে ১৪ বছর আগে যে যাত্রা সূচনা হয়েছিল সেই স্বপ্ন। এখন লক্ষ্য স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। দিন বদলের এই যাত্রা অব্যাহত রয়েছে সড়ক যোগাযোগের ক্ষেত্রেও। বাংলাদেশ সড়ক যোগাযোগের অভাবনীয় রূপান্তর আজ সবার চোখের সামনেই দৃশ্যমান। জননেত্রী, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল।

সড়ক ও জনপথ অধিদপ্তরের সড়ক বিভাগ যশোরের আওতায় যশোর-বেনাপোল জাতীয় মহাসড়ক থেকে তোলা ছবি।

আরো পড়ুন:
>ভোলায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ২
>ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা, প্রস্তুতি চলছে জোরেশোরে

যার কারণেই আজ এ সব প্রকল্প বাস্তবায়ন হয়েছে। বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এ সুফল ভোগ করছেন। এবিষয়ে যশোর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ বলেন, অগ্রসর ও দূর্গম অঞ্চলের প্রান্তিক জনসাধারণকে অর্থনীতির মূলধারায় সংযুক্ত করার লক্ষ্যে সড়ক ও জনপথ অধিদপ্তর দেশের মহাসড়ক নেটওর্য়াকে গতিশীল করার নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন যশোরে সড়ক বিভাগ নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ আরো বলেন, ইতিমধ্যে আমরা বেনাপোল থেকে নড়ইলের কালনা মহাসড়ককে ৬ লেনে উন্নীত করার প্রকল্প বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়ে পেশ করেছি। এই ৬ লেনের প্রকল্প বাস্তবায়ন হলে যোগাযোগ বাবস্থায় আরো গতিশীলতা আসবে।

ডিসেম্বর ১৯.২০২২ at ১৮:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর