সুস্থ মানবদেহের জন্য কাজ করবে জিংকসমৃদ্ধ ধানের ভাত

জিংক মানবদেহের জন্য একটি অত্যবশ্যকীয় অনুপুষ্টি। যার অভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। কিন্তু আমাদের শরীরে দৈনিক যতটুকু জিংকের প্রয়োজন তা কোনোভাবেই সপূর্ণ পূরণ হয় না। কারণ, যেসব খাবারে জিংক আছে তা আমরা প্রতিদিন প্রয়োজনমতো খেতে পারি না। যমেন, লাল মাংস, কলজিা, ববিধি প্রকাররে বীজ, শামুক, বাদাম, দুধ, ডমি, ডাল ও চিংড়ি মাছ ইত্যাদ। দৈনন্দিন স্বাভাবকি খাবাররে মাধ্যমে আমরা আমাদরে দনৈকি জিংকের চাহদিার র্সবোচ্চ ৫০% পূরণ করতে পার।

তাই প্রতদিনি আমাদরে শরীরে জিংকের ঘাটতি থকেইে যাচ্ছ। জিংক শিশুদরে শারীরকি বৃদ্ধি ও মধোর বকিাশ ঘটায়, ক্ষুধামন্দা দূর ও স্মৃতশিক্তি বৃদ্ধি কর। এছাড়াও নারীদরে প্রজনন ক্ষমতা বৃদ্ধি সহ বয়ষ্কদরে র্কমক্ষমতা ও রোগ প্রতরিোধ ক্ষমতা বৃদ্ধি করে । অন্যদকিে জিংকের অভাবে আমাদরে শরীররে রোগ প্রতরিোধ ক্ষমতা ক্রমান্নয়ে কমে যাচ্ছ। এবং আমরা অতি সহজে বভিন্নি রোগে আক্রান্ত হচ্ছ। এ থেকে মানুষকে রক্ষা করতে বাংলাদেশের বিজ্ঞানীগণ (বায়োফর্টিফিকেশনের মাধ্যমে) জিংক সমৃদ্ধ ধানের জাত (ব্রি ধান-৭৪, ব্রি ধান-৮৪, বঙ্গবন্ধু ১০০) আবিষ্কার করেছে।

এসব ধান চাষে কৃষকদের উদ্ভুদ্ধ করতেই আনÍর্জাতিক সংস্থা হারভেষ্টপ্লাস এর সহযোগীতায় বেসরকারী উন্নয়ন সংস্থা সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি) “ডেলিভারি অব বায়োফার্টিফাইড জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের আওতায় ঝিনাইদহ সদর ও কালীগঞ্জ উপজেলায় বিভিন্ন কাজ করে চলেছে। সংস্থাটি জিংক ধান চাষে কৃষকদেরকে উৎসাহিত করতে দুই উপজেলায় মাইকিং, লিফলেট বিতরন ও ভিডিও প্রদর্শন করছে। সেইসাথেই কৃষক, বীজ বিক্রেতা, বীজ কোম্পানী ও শিক্ষকদের নিয়ে প্রচার প্রচারনা সহ নানা কর্মশালা ও মাঠ সমাবেশ চালিয়ে যাচ্ছে।

আরো পড়ুন :
বিএনপির ছেড়ে দেওয়া শূন্যঘোষিত আসনে নির্বাচনের তারিখ ঘোষণা
বিশ্বকাপ ফাইনালকে ঘিরে ঢাকায় নিরাপত্তা জোরদার
লালপুরে রসুুন চাষে মাঠ প্রযুক্তি বিষয়ে সভা

সংস্থাটির মাঠ পর্ষায়ের কর্মকর্তারা জুয়েল রানা জানায়, জিংক চালের ভাত খেতে অত্যন্ত সুস্বাদু। এ ধানের ফলনও বেশ ভালো। ইতোমধ্যে সংস্থাটি বোরো মৌসুমে এ ধানের চাষ ছড়িয়ে দিতে ঝিনাইদহ সদর ও কালীগঞ্জ উপজেলার কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ প্রদানসহ অনেকগুলো প্রদর্শনী প্লট দিয়েছে। যেখানে তাদের পক্ষ থেকে কৃষকদেরকে দিক নির্দেশনা দেয়া হচ্ছে। এ ধান যেহেতু মানুষের জন্য খুব উপকারী, তাই এ ধানের চাল আগামীতে খুব জনপ্রিয় হবে বলে আশা করছেন সংস্থাটি।

ডিসেম্বর ১৮.২০২২ at ১৮:১৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর