অস্কারজয়ী ইরানি অভিনেত্রী গ্রেফতার

ছবি- সংগৃহীত

ইরানের জনপ্রিয় অভিনেত্রী তারানেহ্ আলিদুস্তি গ্রেফতার হয়েছেন। ইরানে সরকারবিরোধী আন্দোলন ও বিক্ষোভে শামিল হওয়ায় ২০১৬ সালের অস্কারজয়ী এ অভিনেত্রীকে শনিবার ( ১৭ ডিসেম্বর) গ্রেফতার করা হয়।‘দ্য সেল্সম্যান’ ছবিতে অভিনয়ের জন্য অস্কার জিতেছিলেন ৩৮ বছর বয়সি এই অভিনেত্রী। সম্প্রতি তিনি ইরান সরকারের বিরুদ্ধে কাজ করায় তাকে গ্রেফতার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ৮ ডিসেম্বর ইরানে সরকারবিরোধী আন্দোলনে প্রথম কাউকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। সে ঘটনার প্রতিবাদ করতে এ অভিনেত্রী তার ইনস্টাগ্রামে একটি লেখা পোস্ট করেন। যেখানে লেখা ছিল, ‘আপনার নীরবতা দমন এবং দমনকারীদের সমর্থনের সমান।’

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, অভিনেত্রী তারানেহ্ আলিদুস্তি ওই পোস্টে আরও লেখেন, ‘এই নৃশংসতা যে আন্তর্জাতিক সংস্থাগুলো দেখেও মুখ বুজে রয়েছে, তারা প্রত্যেকে মানবতার নামে লজ্জা।’

আরো পড়ুন :
ফাইনালে আর্জেন্টিনার একাদশ চূড়ান্ত
ফাইনালে যে কৌশলে খেলবে আর্জেন্টিনা-ফ্রান্স

এর আগে দেশটিতে হিজাব না পরার ‘অপরাধে’ পুলিশি হেফাজতে ১৯ বছরের তরুণী মাহশা আমিনির মৃত্যু হয়। এরপর থেকেই বিক্ষোভের আগুন জ্বলছে দেশজুড়ে। হাজার হাজার মানুষ পথে নেমে সরকারের কঠোর ও রক্ষণশীল নিয়মকানুনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। রাজধানী তেহরানের রাজপথে জ্বলেছে সরকার বিরোধিতার রোষানল।

মেয়েদের স্বাধীনতার দাবিতে ইরানের রাস্তায় ইরানি মেয়েরা প্রকাশ্যে চুল কেটে হিজাব পুড়িয়ে প্রতিবাদ করেছে। এসব বিদ্রোহ কঠোর হাতে দমন করছে ইরান সরকার। এমন পরিস্থিতিতে হঠাৎ এক নাগরিককে সরকারের বিরুদ্ধে যাওয়ার জন্য প্রকাশ্যে মৃত্যুদণ্ডও দেয়া হয়।

এদিকে মাহশার মৃত্যুর পর থেকেই সরকারের বিরুদ্ধে সরব ইরানি অভিনয় শিল্পীরা। সেই রোষানলেই এবার পড়েছেন তারানেহ্ আলিদুস্তি। ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি আগ্রহ ছিল অভিনেত্রী তারানেহ্ আলিদুস্তির। তাই কাজ শুরু করেন ইরানি বিনোদন জগতে। এ শিল্পীর সাম্প্রতিক ছবি ‘লেইলাস ব্রাদার’ কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

সূত্র- সময় নিউজ

ডিসেম্বর ১৮.২০২২ at ১০:৪৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর