ফাইনালে আর্জেন্টিনার একাদশ চূড়ান্ত

ছবি- সংগৃহীত

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে কাদেরকে নিয়ে খেলতে নামবে আর্জেন্টিনা? কোন ফরমেশনে শিষ্যদের খেলাবেন লিওনেল স্ক্যালোনি? দুটি অপশনের কথা বলেছেন জাতীয় দলের কোচ। হয় ৫-৩-২ নইলে ৪-৪-২ ফরমেশনে দল সাজাবেন তিনি।

শিরোপার লড়াইয়ে ফ্রান্সের বিপক্ষে কাদেরকে শুরু থেকে খেলাবেন তা গুছিয়ে নিয়েছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘একাদশ চূড়ান্ত হয়ে গেছে। আমাদের কেবল শেষ অনুশীলন সেশন বাকি আছে। কয়েক ঘণ্টার মধ্যেই খেলোয়াড়রা জেনে যাবে কারা খেলছে।’

ফরাসি তারকা এমবাপ্পে-আঁতোয়ান গ্রিজম্যানদের আক্রমণ সামলে রাফায়েল ভারানে-থিও হার্নান্দেজ-হুগো লরিসদের নিয়ে গড়া রক্ষণভাগ ছেদ করতে কোন কৌশল বেছে নেবেন, সেটারও আভাস দিয়েছেন স্ক্যালোনি।আর্জেন্টাইন কোচ বলেন, ‘দুটি বিকল্প আছে আমার হাতে (৫-৩-২ বা ৪-৪-২)। তবে আমাদের খেলা এসব কৌশলকে ছাপিয়ে যায়। যেভাবেই খেলি না কেন, আমার মনে হয় না সেটা আমাদেরকে বদলে দেবে। আমরা প্রতিপক্ষকে বেশি আঘাত করার পাশাপাশি নিজেরা কম ক্ষতিগ্রস্ত হওয়ার চিন্তায় আছি। আমরা এরইমধ্যে এটা চূড়ান্ত করে ফেলেছি।

আরো পড়ুন:
ফাইনালে যে কৌশলে খেলবে আর্জেন্টিনা-ফ্রান্স
মেসি ম্যাজিক নাকি এমবাপ্পে শো

এর মধ্য থেকে ফ্রান্সের বিপক্ষে স্ক্যালোনি কোন ফরমেশন বেছে নেবেন, একাদশে কাকে রাখবেন সেটা সময়ই বলে দেবে। তার আগে ফাইনালের সম্ভাব্য একাদশ বেছে নিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সৌদি আরবের বিপক্ষে আসর শুরুর ম্যাচ বাদ দিয়ে বাকি সব ম্যাচে প্রথম একাদশে ছিলেন মার্কোস অ্যাকুনা। তবে আসরে দুই হলুদ কার্ড দেখায় সেমিফাইনালের আগে তাকে এক ম্যাচের নিষেধাজ্ঞায় পড়তে হয়। যার কারণে শেষ চারের লড়াইয়ে তিনি খেলতে পারেননি ক্রোয়েশিয়ার বিপক্ষে। তার জায়গায় খেলা লেফট-ব্যাক নিকোলাস তাগলিয়াফিকো ক্রোয়াটদের বিপক্ষে ভালো খেলেন। ফাইনালে অ্যাকুনা ফিরলে জায়গা হারাতে পারেন ৩০ বছর বয়সী তাগলিয়াফিকো।

টুর্নামেন্টের ছয় ম্যাচের চারটিতে খেলেছেন মিডফিল্ডার লেয়ান্দ্রো পারেদেস। সেমিফাইনালেও ছিলেন শুরুর একাদশে। তবে ফাইনালে স্ক্যালোনি পাঁচ ডিফেন্ডার নিয়ে দল সাজালে লিসান্দ্রো মার্তিনেজ আসতে পারেন পারেদেসের জায়গায়। আবার আনহেল ডি মারিয়া শুরুর একাদশে ফিরলে বেঞ্চে বসতে হতে পারে ২৮ বছর বয়সী পারেদেসকে।

জুলিয়ান আলভারেজ কাতারে নিজেকে চেনাচ্ছেন নতুন করে। বিশ্বকাপে এখন পর্যন্ত চার গোল করেছেন ম্যানচেস্টার সিটিতে খেলা এই আর্জেন্টাইন। যার মধ্যে রয়েছে সেমিফাইনালের দুটি গোল। লিওনেল মেসির সঙ্গে দারুণ জুটি গড়ে তুলেছেন ২২ বছর বয়সী এই স্ট্রাইকার।

আরো পড়ুন:
ফাইনালে যে কৌশলে খেলবে আর্জেন্টিনা-ফ্রান্স
মেসি ম্যাজিক নাকি এমবাপ্পে শো

দেশকে তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন করার মিশনে নেতৃত্ব দিচ্ছেন মেসি। দারুণ ছন্দেও আছেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা। পাঁচ গোল করে ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে আছেন এলএমটেন। দিদিয়ে দেশমের দলের সবচেয়ে বড় পরীক্ষা হবে এই সুপারস্টারকে সামলানো নিয়ে। আর আর্জেন্টিনার ভাগ্য অনেকটাই নির্ভর করবে পিএসজি ফরোয়ার্ডের ওপর।

এমিলিয়ানো মার্তিনেস, ক্রিস্তিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি, নাহুয়েল মোলিনা, নিকোলাস তাগলিয়াফিকো/মার্কোস অ্যাকুনা, লেয়ান্দ্রো পারেদেস/লিসান্দ্রো মার্তিনেস/ডি মারিয়া, রদ্রিগো দে পল, আলেক্সিস মাক আলিস্তের, এনসো ফের্নান্দেজ, জুলিয়ান আলভারেজ এবং লিওনেল মেসি।

সূত্র- সময় নিউজ

ডিসেম্বর ১৮.২০২২ at ১০:৩৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর