শেষ বিকেলে স্বস্তির ব্যাটিং বাংলাদেশের

ছবি- সংগৃহীত

সামনে বিশ্বরেকর্ড লক্ষ্য। চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২৫৮ রান তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত। ফলে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়িয়েছে ৫১৩ রানের। টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি ৪১৮ রানের। অর্থাৎ এই টেস্টে জিততে হলে বাংলাদেশকে বিশ্বরেকর্ড গড়তে হবে।

শেষ বিকেলে উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে আরও বড় বিপদে ফেলতে চেয়েছিল ভারত। তবে দুই ওপেনার নাজমুল হাসান শান্ত আর জাকির হাসান সেই সুযোগ দেননি। বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ৬ উইকেট হারিয়ে ২৭৮ রানে প্রথম দিনের খেলা শেষ করেছে ভারত। শ্রেয়াস আইয়ার ৮২ রানে অপরাজিত আছেন। অন্যদিকে তাইজুল ইসলাম তিনটি, মেহেদি হাসান মিরাজ দুটি ও খালেদ আহমেদ একটি উইকেট নেন। তৃতীয় সেশনের শেষ বিকেলের দুই উইকেট বাংলাদেশের জন্য স্বস্তির।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক লোকেশ রাহুল। কুয়াশাভেজা সকালে ভারতকে চাপে ফেলতে পারেনি বাংলাদেশ। দুই পেসার এবাদত হোসেন আর খালেদ আহমেদের করা প্রথম পাঁচ ওভার দেখেশুনে কাটিয়ে দেন লোকেশ রাহুল আর শুভমান গিল। অবশেষে জুটি ভাঙেন তাইজুল ইসলাম। বাঁহাতি এই স্পিনারকে প্যাডেল সুইপ করতে গিয়ে ইয়াসির আলীর হাতে ধরা পড়েন শুভমান গিল (২০)। দলীয় ৪১ রানের মাথায় প্রথম উইকেট হারায় ভারত।

লাঞ্চের পর মেহেদি হাসান মিরাজের বলে সাজঘরে ফেরেন রিশভ পান্ত। সেখান থেকে শ্রেয়াস আইয়ার ও চেতেশ্বর পূজারার ব্যাটে ঘুরে দাঁড়ায় ভারত। দলীয় ২৬১ রানে তাইজুল ইসলামের বলে ফিরে যান পূজারা। আউট হওয়ার আগে তিনি ৯০ রান করে। এর পর অক্ষর প্যাটেলকে প্যাভিলিয়নের পথ দেখান মেহেদি হাসান মিরাজ।

আরো পড়ুন:
ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী: বিজয় দিবসে
ফাইনালে ফিরছেন দুই আর্জেন্টাইন নিষেধাজ্ঞা কাটিয়ে
রাণীশংকৈলে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত

প্রথম ইনিংসে ৮ উইকেটে ১৩৩ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। সেখান থেকে আর বেশিদূর এগোতে পারেনি টাইগাররা। ৫৫.৫ ওভার খেলে অলআউট হয় ১৫০ রানে। শেষ ব্যাটার হিসেবে আউট হন মেহেদি হাসান মিরাজ (২৫)।

ভারতের কুলদ্বীপ যাদব ৪০ রান দিয়ে শিকার করেন ৫ উইকেট। ৩ উইকেট মোহাম্মদ সিরাজের। প্রথম ইনিংসে ৪০৪ করা ভারত বাংলাদেশকে ফলোঅন না করিয়ে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামে। এবার টাইগার বোলারদের পাত্তাই দেয়নি অতিথিরা। অধিনায়ক লোকেশ রাহুলকে ব্যক্তিগত ২৩ রানে ফেরান খালেদ আহমেদ।

ডিসেম্বর ১৬.২০২২ at ১৭:২৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর