ময়মনসিংহ মেডিকেল কলেজে শীতজনিত রোগে দুই দিনে ২৫ শিশুর মৃত্যু

ময়মনসিংহ মেডিকেল কলেজে শীতজনিত রোগে গত দুই দিনে এই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৫ শিশুর মৃত্যু হয়েছে। হাসপাতালের শিশু ও নবজাতক ওয়ার্ডে গত বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকাল ১০টা থেকে শনিবার (৩ ডিসেম্বর) সকাল ১০টা পর্যন্ত এসব শিশু মারা যায়। শনিবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন হাসপাতালের উপ-পরিচালক ডা. ওয়ায়েজ উদ্দিন ফরাজি। তিনি জানান, হাসপাতালের শিশু ও নবজাতক ওয়ার্ডে বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সকাল পর্যন্ত ১১ শিশু এবং পরের ২৪ ঘণ্টায় ১৪ শিশুর মৃত্যু হয়েছে।

আরো পড়ুন:
>বেসরকারিভাবে জ্বালানি তেল আমদানি করা যাবে: প্রতিমন্ত্রী
>পাইকগাছায় গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার

মারা যাওয়া শিশুরা সবাই শ্বাসকষ্ট ও নিউমোনিয়ায় আক্রান্ত ছিল। বর্তমানে ওয়ার্ডটিতে ৬২৩ শিশু ভর্তি আছে। তাদের বেশিরভাগই শীতজনিত সমস্যায় ভুগছে। তবে তাদের চিকিৎসায় পর্যাপ্ত ওষুধসহ সব ধরনের প্রস্তুতিও রয়েছে বলে জানান উপ-পরিচালক। শিশু ওয়ার্ডের সহকারী অধ্যাপক ডা. বিশ্বজিৎ চৌধুরী জানান, শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালের ওয়ার্ডে শীতজনিত শ্বাসকষ্ট এবং নিউমোনিয়ায় আক্রান্ত শিশু রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে।

এ সময়টাতে বাড়িতে শিশুদের বাড়তি যত্ন নেওয়ার পাশাপাশি তাদের বিষয়ে সতর্ক থাকতে হবে। শীত বাড়ার সঙ্গে রোগীর সংখ্যা আরও বাড়তে পারে- এমন আশঙ্কার কথা জানিয়ে হাসপাতালের নবজাতক ওয়ার্ডের প্রধান ডা. নজরুল ইসলাম বলেন, ওয়ার্ডে শ্বাসকষ্ট এবং নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি। নবজাতক শিশুদের সুচিকিৎসায় চিকিৎসক-নার্স এবং অন্যান্য কর্মচারীরা তৎপর আছে।

ডিসেম্বর ০৩, ২০২২ at ১৮:৫১:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস