শত্রুদেশের ড্রোন দমনে নতুন ‘অস্ত্র’ ভারতীয় সেনার হাতে

পাকিস্তানের পঞ্জাব প্রদেশ থেকে মাদক ও অস্ত্র বহন করে আনা ড্রোন আটকাতে নতুন উপায় ভারতীয় সেনার হাতে। মাদক এবং অস্ত্র আটকাতে ‘অর্জুন’ নামে একটি চিলকে প্রশিক্ষণ দিয়েছে সেনাবাহিনী। ভারতীয় সেনার তরফে প্রশিক্ষণপ্রাপ্ত এই চিলের নাম রাখা হয়েছে ‘অর্জুন’।

পাকিস্তান থেকে মাদক এবং অস্ত্র বহন করে নিয়ে আসা ড্রোন আটকাতে নতুন উপায় বার করল ভারতীয় সেনা। এখন থেকে নিষিদ্ধ মাদক এবং অস্ত্র আটকাবে সেনার প্রশিক্ষণপ্রাপ্ত একটি পাখি। সেটি একটি চিল। প্রশিক্ষণপ্রাপ্ত এই চিলের নাম রাখা হয়েছে ‘অর্জুন’। খুব শীঘ্রই এই অর্জুন আকাশে ‘লক্ষ্যভেদ’ করতে আসরে নামবে বলে সেনা সূত্রে জানানো হয়েছে।

অর্জুনকে শত্রুদেশের ড্রোন দেখামাত্রই ধ্বংস করার প্রশিক্ষণ দেওয়া হয়েছে। অনেক দিন ধরেই পাকিস্তানের দিক থেকে ভারতে অনুপ্রবেশকারী ড্রোন আটকানোর পাকাপাকি উপায় খুঁজছিলেন ভারতীয় সেনাকর্তারা। সেই জন্য বিভিন্ন পন্থার কথাও ভাবা হচ্ছিল। কিন্তু চিল দিয়ে ড্রোন ধ্বংস করার উপায় প্রাথমিক ভাবে সফল হয়েছে। ফলে সেনাকর্তারা এই পথেই হাঁটতে চলছেন বলে সেনা সূত্রে জানা গিয়েছে।

বর্তমানে উত্তরাখণ্ডের আউলিতে ‘যুদ্ধ অভ্যাস’ নামে ভারত ও আমেরিকার যৌথ প্রশিক্ষণ মহড়া চলছে। এটি ভারত-আমেরিকার অষ্টাদশ যৌথ মহড়া। শান্তিরক্ষা এবং প্রাকৃতিক দুর্যোগের সময় উদ্ধারকাজে দক্ষতা বাড়ানো এবং পারস্পরিক দক্ষতা ভাগ করে নেওয়ার উদ্দেশ্যেই এই মহড়ার আয়োজন করা হয়। এর আগে ২০২১ সালের অক্টোবর মাসে আমেরিকার আলাস্কায় এই যৌথ মহড়ার আয়োজন করা হয়েছিল। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, চলতি বছরের মহড়াতেই প্রথম বার সফল ভাবে নিজের কেরামতি দেখিয়েছে অর্জুন। সেই মুহূর্তের ভিডিয়োও ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে।

আরও পড়ুন:
ভোলায় যুবদলের শুভেচ্ছা মিছিলে আ’লীগের হামলা,আহত ৪২ নেতাকর্মী
ভুয়া ঠিকানা ও কাগুজে কোম্পানি খুলে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড
সিন্ডিকেটের কবলে প্রাথমিকের বই ছাপা

এক সেনা আধিকারিক বলেন, “প্রশিক্ষিত পাখি ব্যবহার করে শত্রুপক্ষের ড্রোন ধ্বংস করার এই প্রক্রিয়া ভারতে প্রথম। এর আগে শত্রুদের ধরতে সামরিক অভিযানে প্রশিক্ষিত কুকুর ব্যবহার করেছে ভারতীয় সেনা। তবে কোনও পাখি এর আগে ব্যবহার করা হয়নি।’’ প্রসঙ্গত, চলতি বছরে পাকিস্তান থেকে ভারতে ড্রোনের অনুপ্রবেশ বেড়ে গিয়েছে বলে সেনা সূত্রে বলা হয়েছে। অনেক উঁচু দিয়ে উড়ে যাওয়ায় মাঝেমধ্যে এই ড্রোনগুলি ভারতীয় সেনার দৃষ্টির বাইরে চলে যায়। সেই কারণেই শত্রুদমনে নতুন নতুন উপায় খুঁজে বার করার চেষ্টা চলছিল ভারতীয় সেনাবাহিনীর তরফে। তার ফসল ‘অর্জুন’।

সূত্র- আনন্দ বাজার।

নভেম্বর ৩০.২০২১ at ১২:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর